স্পিকার নির্বাচনে জয়ী শিন্ডে শিবির, ধাক্কা খেলেন উদ্ধব

স্পিকার নির্বাচনে জয়ী শিন্ডে শিবির, ধাক্কা খেলেন উদ্ধব
03 Jul 2022, 04:15 PM

স্পিকার নির্বাচনে জয়ী শিন্ডে শিবির, ধাক্কা খেলেন উদ্ধব

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: প্রত্যাশামতোই মহারাষ্ট্রের স্পিকার নির্বাচনে বড়সড় ধাক্কা খেলেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে শিবির। নির্বাচনে হেলায় জিতল ক্ষমতাসীন শিন্ডে শিবির। এই ফলাফলে স্পষ্ট শিবসেনার বেশিরভাগ বিধায়কই আর উদ্ধবকে মানতে চাইছেন না।

ফলে আগামীদিনে শিবসেনার রাশ কার হাতে থাকবে সেটাই এখন বড় প্রশ্ন। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপি প্রার্থী রাহুল নরভেকর পেলেন ১৬৪টি ভোট। আর বিরোধী শিবিরের প্রার্থী রাজন সালভির কপালে জুটল মাত্র ১০৭টি ভোট।  জোটসঙ্গী কংগ্রেস এবং এনসিপির সমর্থন পেলেও নিজের দল শিবসেনার বেশির ভাগ বিধায়কেরই সমর্থন পাননি উদ্ধব ঠাকরের মনোনীত প্রার্থী। এছাড়া সমাজবাদী পার্টি এবং এআইএমআইএমের বিধায়করাও উদ্ধবের প্রার্থীর পক্ষে ভোট দেননি। তাঁরা ভোটদানে বিরত ছিলেন। রাজ ঠাকরের এমএনএসও ভোট দিলেন বিজেপি প্রার্থীকে।

ফলে উদ্ধবের রাশ যে আলগা হচ্ছে তা পরিষ্কার। তবে এত কিছুর পরও হাল ছাড়তে নারাজ উদ্ধব ঠাকরে শিবির। এবার স্পিকার নির্বাচনের হুইপকে হাতিয়ার করে তাঁরা নতুন করে ফের ঘুঁটি সাজাচ্ছে। এদিন স্পিকার নির্বাচনের আগে শিবসেনার দুই শিবিরই বিধায়কদের উদ্দেশ্যে হুইপ জারি করেছিল। কিন্তু সভার দায়িত্বে থাকা বিদায়ী ডেপুটি স্পিকার কংগ্রেসের নরহরি জিরওয়াল উদ্ধব শিবিরের হুইপকে মান্যতা দেন। এরপর যে সব বিদ্রোহী শিবসেনা বিধায়ক রাজন সালভির বিরুদ্ধে ভোট দিয়েছেন, তারা হুইপ উপেক্ষা করেছেন বলে নথিভুক্ত করেন। এখন ডেপুটি স্পিকারের এই সিদ্ধান্তকে হাতিয়ার করে বিদ্রোহী বিধায়কদের বিধায়ক পদ বাতিলের দাবি জানাতে চলেছে শিবসেনার সংখ্যালঘু শিবির। কিন্তু নতুন স্পিকার তাঁদের দাবিতে কতটা কান দেবেন সেটাই বড় প্রশ্ন। ফলে উদ্ধবের সমস্যা আরও বাড়তে চলেছে।

ads

Mailing List