খারকিভে পিছু হঠছে রাশিয়া! ইউক্রেনের দাবি ঘিরে শোরগোল

খারকিভে পিছু হঠছে রাশিয়া! ইউক্রেনের দাবি ঘিরে শোরগোল
17 May 2022, 11:55 PM

খারকিভে পিছু হঠছে রাশিয়া! ইউক্রেনের দাবি ঘিরে শোরগোল

 

আনফোল্ড বাংলা ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আচমকাই অন্য মোড়। কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, এবার সত্যিই চাপে পড়েছে রুশ সেনা। গত দুদিনের ঘটনা প্রবাহ অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। মারিউপোলের ইস্পাত কারখানায় আটকে থাকা ইউক্রেন সেনাদের আত্মসমর্পণ ছাড়া আর কোনও বিকল্প নেই বলে কয়েকদিন আগেই হুমকি দিচ্ছিল রুশ সেনা, এবার তারাই আচমকা আহত সেনাদের নিরাপদে বেরিয়ে আসতে সহযোগিত করছে বলেই খবর, সংবাদমাধ্যম সুত্রে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, আজভস্টালে আটকে থাকা আহত সেনারা যাতে বেরিয়ে যেতে পারেন, সে জন্য ইউক্রেনের সঙ্গে চুক্তি হয়েছে। আহত সেনাদের রাশিয়ার  নিয়ন্ত্রনে থাকা নোভোয়াজোভস্কের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হবে। সেনাদের উদ্ধার করার সময় সব ধরনের হামলা বন্ধ রাখা হবে। মারিউপোলের আজভস্টালে প্রায় ১ হাজার ইউক্রেনীয় সেনা ও আরও অনেকেই আটকে আছেন। মস্কোর হঠাৎ এরকম আচরণে  অবাক বিশ্বনেতারা। ব্রিটেনের দাবি চলতি যুদ্ধে নিজেদের এক-তৃতীয়াংশ স্থলসেনা হারিয়েছে রাশিয়া। ডনবাস অঞ্চলে রুশ বাহিনী যে হামলা চালাচ্ছে, তাতে তাঁদের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। ব্রিটিশ গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলছে, আগামী এক মাসে পরিস্থিতির কোনও নাটকীয় পরিবর্তন না হলে রাশিয়া আরও দুর্বল হবে, সেই সঙ্গে পিছু হঠবে।

তাদের এই দাবির সঙ্গে খারকিভ থেকে আসা সাম্প্রতিক খবরের মিল খুঁজে পাওয়া যাচ্ছে। এরই মধ্যে রাশিয়া সীমান্তে পৌঁছে যাওয়ার দাবিও করেছে ইউক্রেন সেনা। প্রমাণ হিসেবে একটি ভিডিও সামনে এনেছে  কিয়েভ। ভিডিওটি উত্তর-পূর্ব খারকিভের। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রকের এক শীর্ষকর্তা দাবি করেছেন, ইউক্রেনের সেনারা উত্তরে এতটাই অগ্রসর হয়েছে যে, তারা প্রায় রাশিয়ার সীমান্তে পৌঁছে গিয়েছে। অসমর্থিত একটি সুত্রের খবর, ইউক্রেনের পাল্টা আক্রমণের জেরে খারকিভের দখল ছেড়ে পালিয়েছে রুশ সেনা। যদিও ইউক্রেনের এই দাবি পত্রপাঠ উড়িয়ে দিয়েছে মস্কো।

উল্টে তারা জানিয়েছে, রুশ সেনা এদিনও ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান ধ্বংস করেছে। কৃষ্ণ সাগরের স্নেক আইল্যান্ডের কাছে আরও একটি এসইউ-২৪ বিমান ধ্বংস করা হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, উচ্চক্ষমতা সম্পন্ন মিসাইল খারকিভের দু’টি কমান্ড পোস্টেও আঘাত হেনেছে। এছাড়া অস্ত্রের গুদামও উড়িয়ে দেওয়া হয়েছে। এই যুদ্ধের আবহেই বিশ্বের বৃহত্তম বার্গার চেন ম্যাকডোনাল্ডস জানিয়ে দিয়েছে, ইউক্রেনে এই অমানবিক হামলার কারণে, রাশিয়ার সঙ্গে ৩০ বছরের সম্পর্কে ইতি টানল তারা।

ads

Mailing List