বাড়ির টবেই করুন গোলাপ চাষ; শিখে নিন পদ্ধতি

বাড়ির টবেই করুন গোলাপ চাষ; শিখে নিন পদ্ধতি
21 Feb 2022, 09:37 PM

বাড়ির টবেই করুন গোলাপ চাষ; শিখে নিন পদ্ধতি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: গোলাপ ছোট বড়ো নির্বিশেষে সকলেই ভালোবাসে। গোলাপ অসাধারণ একটি গাছ। বাড়িতে টবে চাষ করতে পারেন লতানো গোলাপ দেখতে যেমন সুন্দর হয় গন্ধ তেমন অসাধারণ। সাধারণত কোন নার্সারি থেকে ভালো জাতের লতানো গোলাপ চারা কিনে আনতে হবে। খুব সহজে এই গাছ কিনতে পাওয়া যায় না যদি পান তাহলে অবশ্যই এই চারা বাড়িতে তৈরি করে নিন। কাউকে উপহার দিতে পারেন।

এর জন্য প্রথমে মাটি প্রস্তুত করতে হবে। মাটি প্রস্তুত করার জন্য প্রয়োজন হবে বাগানের মাটি, কোকো পিট, হাড় গুড়ো, নিম খোল, শিং কুচি। সমস্ত উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিতে পারলেই তৈরি হয়ে যাবে এর জন্য মাটি। নিম খৈল দেওয়ার কারনে গাছ পোকামাকড় থেকে অনেকটাই রক্ষা পাবে। ২০ ইঞ্চির টবের মধ্যে এই গাছ প্রথমে প্রতিস্থাপন করতে হবে। গাছগুলি যেহেতু লতিয়ে চলে তাই ওপরে অবশ্যই মাচা করে দিন। যদি টবে না করে জমিতে করেন তাহলে বাড়ি ঢোকার পথে গেটে এমন গাছ প্রতিস্থাপন করতে পারেন। গাছের ডালগুলো কেটে সঙ্গে ভালো করে জড়িয়ে দিতে পারেন। সপ্তাহে অন্তত একবার করে সরষের খোল পচা তরল সার দিতে হবে। তাছাড়া মাঝেমধ্যে মাটি খুঁচিয়ে একবছরের পচানো গোবর সার দিতে পারে। গাছের গোড়া ভালো করে পরিষ্কার রাখতে হবে। সর্বদা আগাছা নিধন করতে হবে। মোটামুটি সব গাছে যেরকম কীটনাশক স্প্রে করে থাকেন অন্তত দশ দিন অন্তর অন্তর নিম তেল স্প্রে করতে হবে। ৭ ঘন্টা শীতকালে রোদে রাখতে পারেন এই গাছ।

সাধারণ গোলাপ যেমন শীতকালে বেশি ফল দেয়, এই ধরনের গোলাপ বর্ষাকালে প্রচুর পরিমাণে ফুল দেবে। লাল, গোলাপি, সাদা নানান রকমের রঙের হয়ে থাকে। এইভাবে নিয়ম মেনে যদি গোলাপ চাষ করা যায় তাহলে আপনার বাগানেও সুন্দর ভাবে বেড়ে উঠবে লতানো গোলাপ।

Mailing List