বড়দিনের সন্ধ্যায় ফেলুন রেড ভেলভেট চিজ কেক

বড়দিনের সন্ধ্যায় ফেলুন রেড ভেলভেট চিজ কেক
25 Dec 2021, 12:05 PM

বড়দিনের সন্ধ্যায় ফেলুন রেড ভেলভেট চিজ কেক

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ডিসেম্বর মানেই কেক এর উৎসব। হরেক রকমের কেক পেস্ট্রির আনাগোনা যেনো বাড়ীতে লেগেই থাকে। তবে সারা মাস ধরে যতই কেক খান না কেনো বড়দিনে কেক না খেলে ঠিক জমে না দিনটা। তাই বড়দিনের এই উৎসব কে আরও বিশেষ করে তুলতে বাড়িতেই বানিয়ে নিন রেড ভেলভেট চিজ কেক।

 

রেড ভেলভেট চিজ কেকউপকরণকেকের জন্য যা যা লাগবে

ময়দা - আড়াই কাপ

ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ

বেকিং পাউডার - ১ চা চামচ

কোকো পাউডার - ২ চা চামচ

বাটার - ১/২ কাপ

লাল রং(ফুড কালার) - ৩ টেবিল চামচ

লবণ - ১/২ চা চামচ

চিনি - দেড় কাপ

ডিম - ২টি

বাটারমিল্ক - ১ কাপ

ফ্রস্টিংয়ের জন্য ক্রিম চিজ - ২ কাপ

বাটার - ২ কাপ

চিনি - ২ কাপ

ভ্যানিলা এসেন্স - ১ টেবিল চামচ।

 

পদ্ধতি

 

 

প্রথমে একটা পাত্রে ডিম নিয়ে তা খুব ভালো ভাবে ফেটিয়ে নিন। এবার অন্য একটা পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, চিনি, লবণ সব একসাথে নিয়ে অল্প অল্প করে মেশাতে হবে। এরপর এই মিক্সচারটি ফেটানো ডিমের মিশ্রণে অল্প অল্প করে মিশিয়ে দিতে হবে। এরপর সামান্য একটু বাটার মিল্ক মিশিয়ে ভালো করে ব্লেন্ড করতে হবে। ব্লেন্ড করা হয়ে গেলে এতে রেড ফুড কালার এবং ভ্যানিলা এসেন্স যোগ করতে হবে।

 

এরপর ২৯ ইঞ্চি অথবা ৩৮ ইঞ্চির একটি কেক প্যানে সামান্য বাটার ব্রাশ করে কেকের মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিতে হবে। ৩৫০ ডিগ্রি প্রি হিটেড ওভেনে ২০-৩০ মিনিট ধরে এটি বেক করতে হবে।

 

কেকের মাঝখানে একটি টুথপিক ঢুকিয়ে দেখে নিন বেক ঠিক ঠাক হয়েছে কিনা। বেক হয়ে গেলে কেকটি নামিয়ে প্রথমে ঠাণ্ডা করে কেকের উপরের অংশ কেটে সমান করে নিন।

 

এবার ফ্রস্টিংয়ের জন্য একটি বাটিতে ক্রিম চিজ, বাটার, চিনি গুঁড়ো এবং ভ্যানিলা দিয়ে ভালো করে বিট করে নিতে হবে। এরপর মিশ্রণটি কেকের উপরে এবং চারপাশে ছুরি দিয়ে বিছিয়ে সমান করে দিতে হবে। ব্যাস তাহলেই রেডি আপনার রেড ভেলভেট চিজ কেক। মনের মতো করে চেরি, জেমস ছড়িয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিয়ে পরিবেশন করুন।

ads

Mailing List