নিয়মিত চা সেবনে উজ্বল হয় ত্বক - জেনে নিন কোন চায়ে রয়েছে কি গুন 

নিয়মিত চা সেবনে উজ্বল হয় ত্বক - জেনে নিন কোন চায়ে রয়েছে কি গুন 
01 Oct 2021, 10:25 PM

নিয়মিত চা সেবনে উজ্বল হয় ত্বক - জেনে নিন কোন চায়ে রয়েছে কি গুন 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  সকাল হোক বা সন্ধে, চা ছাড়া সম্পূর্ণ হয় না বাঙালির দিন। তবে শুধু বাঙালি বললে ভুল হবে সারা পৃথিবী জুড়েই চা এর খ্যাতি ছড়িয়ে রয়েছে মানুষের মধ্যে। যদিও মানুষের মধ্যে চা এর জনপ্রিয়তার পিছনে রয়েছে বেশ কিছু কারণ।

 

এক কাপ চা সারাদিনের ক্লান্তি ভুলিয়ে নিমেষেই তরতাজা করে আমাদের। চা এর মধ্যে থাকা বেশ কিছু উপাদান প্রাণিকোষের ডিএনএ সুরক্ষায় গুরুত্বপূর্ণ কাজ করে। যদিও চা এর পুষ্টি গুন অন্যান্য খাদ্য দ্রব্যের তুলনায় খুবই সামান্য, তবে এতে রয়েছে পলিফেনলস, ফ্ল্যাভোনয়েডস সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান, যা আমাদের কোষের ক্ষতিগ্রস্ত হওয়াকে বাধা দেয়। বিশ্বে চা এর উপর করা নানা বিধ সমীক্ষায় দেখা গেছে যে চা মানব শরীরে ক্যান্সার প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

 

তবে আপনি কি জানেন বিশ্বে কত ধরনের চা প্রস্তুত হয় ?। আর এই প্রতিটি প্রজাতির চায়ের কি কি গুলাবলী রয়েছে?, তাহলে আসুন জেনে নেই কোন চা এ রয়েছে কি গুন

 

 

চায়ের তালিকায় প্রথমেই আসে 'ব্ল্যাক টি'। সমগ্র বিশ্ব জুড়েই 'ব্ল্যাক টি' এর রমরমা। এই চা এ রয়েছে থানাইন নামক অ্যামাইনো অ্যাসিড। যা আপনাকে কাজে মনোনিবেশ করতে সাহায্য করে। পরিমিত পান করলে এটি শরীরে স্ট্রেস হরমোন হ্রাস করে। ব্ল্যাক টিতে থাফ্লাভিন রয়েছে যা হৃৎপিণ্ড এবং রক্তনালী রক্ষার কাজ করে, রক্তে শর্করার এবং কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করে।

 

এরপর আসে গ্রীন টি। মেদ ঝরানো ছাড়াও এই চা এর রয়েছে আরও বেশ কিছু উপকারিতা। যেমন গ্রিন টি ইজিসিজি সমৃদ্ধ, একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা কার্ডিওভাসকুলার রোগের সাথে লড়াই করে। গ্রিন টি ডিটক্সকেও সহায়তা করে এবং ত্বককে উজ্জ্বল করে। পাশাপাশি এটি আপনার বিপাক পক্রিয়া বৃদ্ধি করে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

 

উলং চা পান করলে ত্বককে ভিতর থেকে সুস্থ করে তোলে। যার কারণে, ত্বক ভাল থাকে। স্মৃতিজনিত সমস্যা থেকে মুক্তি মেলে। এই চায়ে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্টস হাড় এবং দাঁতকে মজবুত করে। বিশেষত, এই অ্যান্টিঅক্সিডেন্টস মেনোপজের পরে মহিলাদের হাড়ের ঘনত্ব বাড়ানোর কাজ করে।

 

 অবশেষে হোয়াইট-টি মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে, যা তারুণ্য বজায় রাখে এবং ক্লান্তি দূর করে মনকে ঝরঝরে করে তোলে। আরো একটি বিশেষ গুণ হলো এই চা ফ্যাট বা চর্বি কমায়।

ads

Mailing List