রানাঘাটের শিল্পীর ছবি যাচ্ছে নেদারল্যান্ডস  

রানাঘাটের শিল্পীর ছবি যাচ্ছে নেদারল্যান্ডস   
21 Jun 2022, 11:15 AM

রানাঘাটের শিল্পীর ছবি যাচ্ছে নেদারল্যান্ডস

 

কুহেলি দেবনাথ, রানাঘাট

 

রানাঘাটের শিল্পীর আঁকা ছবি এবার পাড়ি দিচ্ছে নেদারল্যান্ডসে। সামাজিক মাধ্যমে রানাঘাটের শিল্পী সঞ্জু কুন্ডুর ছবি পছন্দ হয় নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরের বাসিন্দা প্রবাসী বাঙালি সুমনা চক্রবর্তীর। তারপরই তিনি ছবির বরাত পান সঞ্জুআববু। ইতিমধ্যেই ছবি আঁকার কাজও প্রায় শেষ। দু’চারদিনের মধ্যেই কুরিয়ারে সেই ছবিও পাঠিয়ে দেবেন শিল্পী।

বাড়ি নদীয়ার রানাঘাট থানার মাহুত পাড়ার বাসিন্দা সঞ্জু কুন্ডু। গত দুমাস আগে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পরিচয় হয় কর্মসূত্রে নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরে থাকা সুমনা চক্রবর্তীর। পরিচয়ও হয় অবশ্য ছবির সুবাদে। সামাজিক মাধ্যমে সঞ্জুবাবু যে ছবি দিয়েছিলেন, সেই ছবি দেখে তাঁর পছন্দ হয়। তখনই তিনি পারিবারিক অ্যালবাম এঁকে দেওয়ার অনুরোধ জানান শিল্পীকে।  

দুমাসের চেষ্টায় ক্যানভাসের উপর এক্রেলিক রং দিয়ে ফুটিয়ে তুলেছেন তাদের পারিবারিক ছবি। কয়েকদিনের মধ্যে কুরিয়ারের মাধ্যমে পাড়ি দেবে তাঁর হাতে আঁকা ছবি। ছোটবেলা থেকেই আঁকার প্রতি আগ্রহ ছিল সঞ্জুর। কিন্তু প্রথাগত বিদ্যে ছিল না। পরে ধীরে ধীরে আঁকার প্রতি আগ্রহ বাড়ে। তখন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ফার্স্ট ক্লাস গোল্ড মেডেল পেয়ে ২০১৯ সালে পাশও করেন। আর এখন‌ও ছবি আঁকা চালিয়ে যাচ্ছেন।  

তাঁর ছবি রাজ্যের বিভিন্ন প্রান্তে গেলেও এই প্রথম বিদেশের মাটিতে পাড়ি দিচ্ছে। স্বভাবতই গর্বিত সঞ্জু এবং তার মা। এর আগে রবীন্দ্রনাথ ঠাকুর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সবার ছবিই এঁকেছেন তিনি। প্রশংসাও কুড়িয়েছেন।

ads

Mailing List