রাহুল দ্রাবিড় একশ শতাংশ গ্রেট ক্রিকেটার: ইরফান পাঠান

রাহুল দ্রাবিড় একশ শতাংশ গ্রেট ক্রিকেটার: ইরফান পাঠান
29 Jun 2020, 10:16 AM

রাহুল দ্রাবিড় একশ শতাংশ গ্রেট ক্রিকেটার: ইরফান পাঠান

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: ভারতের সফল অধিনায়কের নাম উঠলেই প্রথমে নাম আসে কপিল দেবের। এরপর সুনীল গাভাস্কার, সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনির নাম উঠে আসে। কিন্তু আরও একজন ছিলেন, যাঁর নাম সফল অধিনায়ক এর নামের তালিকায় স্থান পায়নি।  যদিও একটা সময় আজহারউদ্দিনের নাম ওঠে। আর বর্তমানে বিরাট কোহলি তো আছেন।

কিন্তু "দা ওয়্যাল" রাহুল দ্রাবিড়? তাঁর নাম কেন থাকবে না সফল অধিনায়কের তালিকায়। এবার সেই প্রশ্ন তুললেন একসময় ভারতীয় দলের বাঁহাতি পেসার ইরফান পাঠান। একসময় দ্রাবিড় ভারতীয় দলের কঠিন সময়ে দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিয়ে গেছেন। গ্রেগ চ্যাপেলের সঙ্গে ২০০৫ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সংঘাতের জেরে অধিনায়কত্ব ওঠে রাহুল দ্রাবিড়ের কাঁধে। সেই সময় ২৫ টি টেস্ট ও ৭৯ টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। আর তাঁর অধিনায়কত্বে সাফল্যও আসে। যে সাফল্য যথাক্রমে ৩২ শতাংশ ও ৫৬ শতাংশ। ইএসপিএন–ক্রিকইনফোর এক লাইভ ইনস্টাগ্রাম ভিডিও শোতে ইরফান সে প্রশ্নটি তুলেই বলেছেন, 'রাহুল দ্রাবিড় একশ শতাংশ গ্রেট ক্রিকেটার। অথচ, বিশ্বের সবচেয়ে কম মূল্যায়িত ক্রিকেটার হচ্ছেন রাহুল দ্রাবিড়।' নিজের কথার ব্যাখ্যা দিতে গিয়ে সাবেক ভারতীয় পেসার বলেন, 'রাহুল দ্রাবিড় অসাধারণ এক অধিনায়ক। দলের খেলোয়াড়দের কার কাছে তিনি কী চান, সে বিষয়ে স্পষ্ট ধারণা ছিল তাঁর। একেক জন অধিনায়ক একেক ভাবে ভাবেন। রাহুলেরও নিজস্ব একটা ভাবনা ছিল। খেলোয়াড়দের সঙ্গে তাঁর সংযোগটা দারুণ ছিল।'

যদিও ২০০৪ সালে বিতর্ক হয় রাহুল দ্রাবিড় কে নিয়ে। তবু সফলতম অধিনায়কদের তালিকায় তাঁর নামটা থাকা উচিত বলেই মনে করেন প্রাক্তন এই ভারতীয় ফাস্ট বোলার।

Mailing List