নোবেল দিয়ে অপমান করা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরকে, বিতর্কিত মন্তব্য  ভাতারের তৃণমূল বিধায়কের

নোবেল দিয়ে অপমান করা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরকে, বিতর্কিত মন্তব্য  ভাতারের তৃণমূল বিধায়কের
09 May 2022, 03:16 PM

নোবেল দিয়ে অপমান করা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরকে, বিতর্কিত মন্তব্য  ভাতারের তৃণমূল বিধায়কের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :   আগের দিনই নোবেল কমিটি শ্রদ্ধা জানিয়েছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে। তাঁর জন্মদিন উপলক্ষ্যে টুইট করে সম্মান জানানো হয় বিশ্বকবিকে ।

আর, সোমবার,  ২৫শে বৈশাখ,  রবি ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী পালন করা হচ্ছে রাজ্য জুড়ে।  এদিনই বিতর্কিত মন্তব্য করলেন ভাতারের তৃণমূল বিধায়ক মানগোবিন্দ অধিকারী। তাঁর দাবি, নোবেল দিয়ে অপমান করা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরকে ।

এদিন সকালে পূর্ব বর্ধমান জেলার ভাতার ব্লক তৃণমূল কংগ্রেসের তরফে ওই এলাকায় রবীন্দ্র জয়ন্তীর একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ভাতারের তৃণমূল বিধায়ক মানগোবিন্দ অধিকারী। অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়েই বিতর্কিত মন্তব্য করলেন তিনি।

 মানগোবিন্দ অধিকারী বলেন, "রবীন্দ্রনাথের নোবেলটা চুরি হয়ে গিয়েছে একটা কারণেই, নোবেল দিয়ে তাঁকে অপমাণ করা হয়েছিল।" তিনি আরও বলেন, "নোবেল দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরকে অপমাণ করা হয়েছিল বলেই আমাদের বাংলার ছেলেরা নোবেলটা চুরি করে নিয়েছে।"

উল্লেখ্য ২০০৪ সালে বিশ্বভারতীর রবীন্দ্র মিউজিয়াম থেকে চুরি হয় নোবেল প্রাইজ।  ২৫ মার্চ তা জানাজানি হয়। এই নিয়ে তদন্ত করে সিবিআই। কিন্তু এখনও ওই নোবেল পুরষ্কার উদ্ধার হয় নি, চোর ধরাও পড়েনি। 

 ওই  বিধায়ক পরোক্ষে নোবেল  চুরিকে সমর্থন জানাচ্ছেন বলেই রাজনৈতিক মহলের দাবি।  কবিগুরুর জন্মদিনে তাঁর নোবেল নিয়ে তৃণমূল বিধায়কের এই মন্তব্য যে নতুন বিতর্কের জন্ম দিল। রবি ঠাকুরের চুরি যাওয়া নোবেল সিবিআই খুঁজে বের করতে পারেনি। তবে বাংলার পুলিশ সেটা খুঁজে বের করবে বলেও দাবি জানিয়েছেন  মানগোবিন্দ অধিকারী।

 বিতর্কিত মন্তব্যের পরে ওই বিধায়কের  এই মন্তব্য হাস্যকর বলেই কটাক্ষ করেছেন রাজনীতিকদের একাংশ। বিতর্ক শুরু হওয়ার পর অবশ্য বিপাকে পড়ে নোবেল নিয়ে করা মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন  মানগোবিন্দ অধিকারী।

ads

Mailing List