মেদিনীপুর সিটি কলেজে রবীন্দ্র জয়ন্তী উদযাপন

মেদিনীপুর সিটি কলেজে রবীন্দ্র জয়ন্তী উদযাপন
10 May 2022, 06:49 PM

মেদিনীপুর সিটি কলেজে রবীন্দ্র জয়ন্তী উদযাপন

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন, মেদিনীপুর: বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মেদিনীপুর সিটি কলেজের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে সোমবার নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হল রবীন্দ্রনাথের ১৬২ তম জন্মদিবস। সিটি কলেজের কর্ণধার অধ্যাপক প্রদীপ ঘোষের বিশেষ উৎসাহ ও পরামর্শে এদিন দুটি পর্বে সমগ্র অনুষ্ঠান পরিচালিত হয়। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন উপস্থিত বিশিষ্ট অতিথিবর্গ। মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কুন্তল ঘোষের প্রারম্ভিক বক্তৃতায় রবীন্দ্রনাথের সাহিত্য সাধনা ও কর্ম সাধনার বহু দিক উঠে আসে।

প্রথম পর্বের অনুষ্ঠানের মহাবিদ্যালয়ের এ পি জে আব্দুল কালাম ভবনের সেমিনার হলে আয়োজিত এক আলোচনা সভায় "রবীন্দ্রনাথের সমাজ দর্শন" এর উপর সুদীর্ঘ এবং জ্ঞানগর্ভ আলোচনা করেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক শ্রুতিনাথ চক্রবর্তী। শ্রুতিনাথবাবুর আলোচনায় রবীন্দ্রনাথের জীবন চর্চা, সাহিত্য-সাধনা ছাড়াও বিদেশ ভ্রমণ,পাশ্চাত্য ভাবনার সঙ্গে যোগাযোগ বিনিময় এবং সমাজ দর্শনের উপর রবীন্দ্রনাথের ভাবনার বিভিন্ন দিক গুলো সূত্রাকারে উঠে আসে। সমগ্র আলোচনাচক্রে সভাপতিত্ব করেন পাঁশকুড়া বনমালী মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক বিশ্বরঞ্জন ঘোড়াই।

ছাত্রছাত্রীদের মধ্যে রবীন্দ্রনাথের চেতনাকে আরও বেশি করে জাগ্রত করার লক্ষ্য আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কলেজের বাংলা বিভাগের অধ্যাপক রাকেশ জানা ও অভি কোলে। বিভাগীয় কক্ষে আয়োজিত দ্বিতীয় পর্বের অনুষ্ঠানটির শুরু থেকে শেষ পর্যন্ত ছিল রাবীন্দ্রিক আবহে অনুষ্ঠিত হয়। সেখানেও রাবীন্দ্রিক ছোঁয়ায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত। এদিনের অনুষ্ঠান ঘিরে  গোটা মহাবিদ্যালয় চত্বরে ছিল সাজো সাজো রব।আয়োজক কলেজ বাদেও বিভিন্ন মহাবিদ্যালয় ও বিভিন্ন বিদ্যালয়ে রবীন্দ্রপ্রেমী ছাত্র-ছাত্রী ও রবীন্দ্র গবেষক গণ অংশগ্রহণ করেন। গোটা দিনের অনুষ্ঠান সুষ্ঠু ভাবে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে মহাবিদ্যালয়ের কর্ণধার প্রদীপ ঘোষ বলেন, "বর্তমান ভারতবর্ষের বুকে জাতপাত ও ধর্মীয় হানাহানি কখনো কখনো ভারতীয় জাতীয় সংহতি ও ঐক্যের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করছে, সেখানে রবীন্দ্রনাথ হয়ে উঠুন আমাদের চেতনার জাগ্রত বিবেক ও আদর্শের প্রতীক। তাই এদিনের এই রবীন্দ্রজয়ন্তী উদযাপন কেবল একদিনের নয়, হয়ে উঠুক প্রতিদিনের রাবীন্দ্রিক যাপন।"

ads

Mailing List