চিনি ছাড়া পুডিং! ট্রাই করেছেন আগে?

চিনি ছাড়া পুডিং! ট্রাই করেছেন আগে?
09 Dec 2021, 08:51 PM

চিনি ছাড়া পুডিং! ট্রাই করেছেন আগে?

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : পুডিং খেতে ভালোবাসেন না এমন মানুষ বোধ হয় খুব কমই আছেন। ক্যারামেল পুডিং ,চকলেট পুডিং অথবা বিভিন্ন ফ্রুট পুডিং আমরা প্রায়শই খেয়ে থাকি বা খাই। কিন্তু ডায়বেটিক বা সুগার রুগীদের ক্ষেত্রে এই ধরণের খাদ্যের ক্ষেত্রে থাকে কড়া নিষেধ। তা বলে কি স্বাদ নেবেন না!

ডায়বেটিস গুরুতর হলেও বর্তমানে এটি খুবই সাধারণ একটি সমস্যা। আর এটিকে নিয়ন্ত্রণে রাখতে জীবন থেকে বাদ দিতে হয় অনেক প্রিয় খাদ্যই। যার মধ্যে পুডিং অন্যতম। তাই আপনাদের কথা ভেবে আজ নিয়ে এসেছি এক নতুন রেসিপি। পুডিং ভালোবাসলে আজই বাড়িতে তৈরি করে ফেলতে পারেন এই সুগার ফ্রি রাইস পুডিং।

 

রাইস পুডিং তৈরি করতে লাগবে 
 
নারকেলের দুধ : ২৫০ মিলি
দুধ : ১০০ মিলি
লেবু পাতা : ৩-৪টি
লেমন গ্রাস : ছোট্ট এক টুকরো
দারুচিনির স্টিক : ১ টা
বাসমতী চাল : ১৫০ গ্রাম
এলাচ গুঁড়ো : এক চা চামচ
জায়ফল গুঁড়ো : ১/৪ চামচ

 

 


 পদ্ধতি

 

প্রথমে একটি সসপ্যানে দুধ ও নারকেল দুধঢেলে তা একসাথে ফুটিয়ে নিন। এবার এতে একে একে লেবুর পাতা, লেমন গ্রাস, দারুচিনির স্টিক, জায়ফল গুঁড়ো দিয়ে তা মাঝারি আঁচে ফুটতে দিন। দুধ ফুটতে শুরু করলে গ্যাসের আঁচ কমিয়ে দিন, এবং তা মিনিট দশ-পনেরো ভালো করে ফোটাতে থাকুন। দুধ একটু ঘন হয়ে এলে এবার ওর মধ্যে আগে থেকে সিদ্ধ করে রাখা চালটা দিয়ে দিন এবং দুধটা আরও ঘন হওয়া অবধি নাড়তে থাকুন। রান্না হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার পুডিংটা একটি পাত্রে ঢেলে রাখুন। পুডিং সামান্য ঠান্ডা হলে সেটা ফ্রিজে রেখে দিন সেট হওয়ার জন্য। ব্যাস তাহলেই তৈরি সুগার ফ্রি রাইস পুডিং। খাওয়ার সময় উপর থেকে সামান্য মধু বা ম্যাপেল সিরাপ ছড়িয়েই পরিবেশন করতে পারেন রাইস পুডিং।

ads

Mailing List