আবৃত্তি কর্মশালায় আবৃত্তির পাঠ দিলেন বিশিষ্ট প্রশিক্ষকরা  

আবৃত্তি কর্মশালায় আবৃত্তির পাঠ দিলেন বিশিষ্ট প্রশিক্ষকরা  
20 May 2022, 11:00 AM

আবৃত্তি কর্মশালায় আবৃত্তির পাঠ দিলেন বিশিষ্ট প্রশিক্ষকরা  

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: আবৃত্তি শিল্পী সংস্থা ও আন্তরিক চ্যারিটেবল ট্রাস্টের যৌথ উদ্যোগে পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর শহরের ফেডারেশন হলে সম্প্রতি অনুষ্ঠিত হলো একদিনের আবৃত্তি কর্মশালা। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন দুই বিশিষ্ট আবৃত্তিশিল্পী সুকুমার ঘোষ ও জয়ন্ত ঘোষ। এই কর্মশালায় উপস্থিত ছিলেন শতাধিক আবৃত্তি অনুরাগীরা।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেদিনীপুর শহর সহ পার্শ্ববর্তী অঞ্চলের প্রায় সব প্রতিষ্ঠিত আবৃত্তি শিল্পী ও বিভিন্ন শিল্পের সাথে যুক্ত বিশিষ্টজনেরা। এই আবৃত্তির কর্মশালায় দুই প্রশিক্ষক কণ্ঠচর্চা স্বরচর্চা, বাগযন্ত্রের ব্যায়াম, প্রমিত বাংলা উচ্চারণ বিধি, ছন্দ, অলঙ্কার, অভিব্যক্তি, ব্যঞ্জনা, আবৃত্তির বোধ, কবিতার বোধ, মাইক্রোফোনের ব্যবহার সহ আবৃত্তি নির্মাণের খুঁটিনাটি নানান ধাপ সহজ-সরল ভাবে উপস্থাপিত করেন। আবৃত্তি কর্মশালায় উপস্থিত আবৃত্তি ছাত্রছাত্রীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা ছিল রীতিমতো চোখে পড়ার মতো।

আবৃত্তি কর্মশালার প্রশিক্ষক জয়ন্ত ঘোষ জানান, নিবিড় অনুশীলন ও নিয়মিত সঠিক চর্চাই আবৃত্তি শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার একমাত্র পথ। তিনি এও বলেন, আবৃত্তি শিল্পকে সঠিক দিক নির্দেশ দিতে আরো বেশি সংখ্যক এই ধরনের আবৃত্তি কর্মশালা সারা পশ্চিমবঙ্গ জুড়েই আয়োজন করবে আবৃত্তি শিল্পী সংস্থা। মেদিনীপুরে আবৃত্তি কর্মশালার আহ্বায়ক এবং আবৃত্তি শিল্পী কৃষ্ণেন্দু ঘোষ বলেন, সঠিক প্রশিক্ষকের দ্বারা আবৃত্তি কর্মশালা নিশ্চিতভাবে আবৃত্তি শিল্পকে এগিয়ে নিয়ে যাবে।

Mailing List