কানাইদিঘি দেশপ্রাণ বিদ্যাপীঠে বৃক্ষরোপণ কর্মসূচি ও আলোচনা সভা

কানাইদিঘি দেশপ্রাণ বিদ্যাপীঠে বৃক্ষরোপণ কর্মসূচি ও আলোচনা সভা
16 Jul 2022, 11:15 AM

কানাইদিঘি দেশপ্রাণ বিদ্যাপীঠে বৃক্ষরোপণ কর্মসূচি ও আলোচনা সভা

 

সুব্রত গুহ, পূর্ব মেদিনীপুর

 

পূর্ব মেদিনীপুরের কাঁথি ৩ ব্লকের কানাইদিঘি দেশপ্রাণ বিদ্যাপীঠে গত বৃহস্পতিবার অরণ্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে মনোজ্ঞ আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়। এই কর্মসূচির ব্যবস্থাপনায় ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ এবং কাঁথি বিজ্ঞান কেন্দ্রের বিশিষ্ট গুণীজনেরা। বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির প্রায় দুই শতাধিক ছাত্রছাত্রী উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করে আলোচনা সভায় অরণ্য সপ্তাহ উদযাপনের গুরুত্ব বিষয়ে বক্তব্য রাখেন প্রাক্তন অধ্যাপক অমলেন্দু বিকাশ জানা।

বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা নিয়ে বক্তব্য রাখেন কাঁথি বিজ্ঞান কেন্দ্রের সভাপতি ডাঃ সুনীত কুমার জানা। বৃক্ষের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা নিয়ে বক্তব্য রাখেন অনলবেড়িয়া হাইস্কুলের প্রধান শিক্ষক অনাথ বন্ধু নায়ক। বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ বেরা তাঁর বক্তব্যে  বাগান পরিচর্যায় ইকো ক্লাব ও সবুজ বাহিনীর ছাত্র - ছাত্রীদের ভূমিকার কথা তুলে ধরেন। এছাড়াও উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষক সৌমিত্র সাহু, শিক্ষক সৌমিত্র সামন্ত প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক দেব শংকর দাস। সহযোগিতায় ছিলেন শিক্ষক রাজকুমার পাহাড়ী, শিক্ষক শান্তিগোপাল দাস প্রমুখ।

আলোচনা সভার শেষে বিদ্যালয়ের শিক্ষক বিজয় কৃষ্ণ বেজ এবং শিক্ষক দেব শংকর দাস সহ বিদ্যালয়ের ইকো ক্লাব ও সবুজ বাহিনীর সদস্য ছাত্র - ছাত্রীদের সহযোগিতায় শাল, মেহগনি, ছাতিম, আমলকি, হরিতকী, দেবদারু, পলাশ, রবার, আপেল প্রভৃতি প্রায় ২০০ টি চারাগাছ রোপণ করা হয়। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে এক একটি চারাগাছের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়। সমগ্র কর্মসূচি সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ বেরা এবং সহকারী প্রধান শিক্ষক পুষ্পেন্দু মাইতি সকলকে ধন্যবাদ এবং অভিনন্দন জানান।

Mailing List