মাঝসমুদ্রে জাহাজে জলদস্যু! মুখোমুখি ধাক্কা, আরও কত ভয়ঙ্কর অভিজ্ঞতা, সত্যকাহিনী শোনাচ্ছেন দেবজ্যোতি সোম, শেষ পর্ব

মাঝসমুদ্রে জাহাজে জলদস্যু! মুখোমুখি ধাক্কা, আরও কত ভয়ঙ্কর অভিজ্ঞতা, সত্যকাহিনী শোনাচ্ছেন দেবজ্যোতি সোম, শেষ পর্ব
07 Nov 2021, 06:15 PM

মাঝসমুদ্রে জাহাজে জলদস্যু! মুখোমুখি ধাক্কা, আরও কত ভয়ঙ্কর অভিজ্ঞতা, সত্যকাহিনী শোনাচ্ছেন দেবজ্যোতি সোম, শেষ পর্ব

দেবজ্যোতি সোম

 

সালটা ছিল ২০০৩।

অত‍্যন্ত ভয়ানক ভাবে ঝনঝনিয়ে কেঁপে উঠলো জাহাজটা। সকাল সাড়ে চারটেয় গভীর ঘুমটা ভেঙে গেল। অজানা বিপদের শংকায় মনটা প্রমাদ গুনলো। একটুও দেরী না করে life Jacket টা হাতে নিয়ে নিলাম। Lifeboat reporting alarm এর জন‍্যে অপেক্ষা করতে লাগলাম। কিন্তু দেখলাম, জাহাজ আবার স্বাভাবিক গতিতে এগিয়ে চলেছে, no rolling, no pitching, যাকে আমরা বলি smooth sailing.

 

কিছুটা অবাক হলাম। এই অসম্ভব ঝাঁকুনিটা তাহলে কিসের জন‍্যে? যাই হোক, যখন কোনো কোলাহল নেই, কারুর হাঁকডাকও নেই, তাহলে আমি অযথা শংকায় থাকি কেন। সকাল সাড়ে সাতটায় যখন সকলের সাথে breakfast tableএ মোলাকাত হবে, তখন তো জানতে পারা যাবে।  ব‍্যাপারটা তখন duty engineer বা duty deck navigating officer মারফৎ জানা যাবে। এছাড়া Chief Engineer এবং অবশ‍্যই Captain মারফৎ কারনটা তো জানতেই পারবো।

 

না, কোনো alarm bell বাজলোনা, না fire alarm, না lifeboat alarm, কোনোটাই বাজলোনা। অতঃপর আমি আবার ঘুমের প্রচেষ্টা শুরু করলাম। কিন্তু আনুমানিক আধঘন্টা বাদে আমার কেবিনের intercom এ ফোন বেজে উঠলো। Captain এর গলা....Please come to wheel house। মানে navigational deck এর navigational room এ যেতে হবে। বুঝলাম কিছু অসুখকর ঘটেছে। যথাসম্ভব তাড়াতাড়ি wheel house এ পৌছালাম। দেখলাম Captain, Navigational map রাখার টেবিলে message লেখায় মগ্ন। আমাকে দেখামাত্র বললেন, আমরা একটা fishing trawler কে ধাক্কা মেরে দিয়েছি। শুনে খুব অবাকই লাগলোয় সমুদ্র শান্ত। sailing off South Africa coastline, আমাদের location তথা position থেকে Cape town বিশেষ দূরে নয়। hardly any traffic, আমি Navigational deck থেকে চারদিকটা দেখলাম। একটাও ছোটো বা বড় কোনো জাহাজ বা vessel দেখতে পাচ্ছি না। কি করে এই collision টা সম্ভব হোলো?

 

জাহাজ বোঝাই তথা full load cargo রয়েছে। Logs, অর্থাৎ বিশাল বিশাল গাছের গুড়ি। Total 30,000 metric tons cargo বা গাছের গুড়ি load করা হয়েছে। জাহাজের hatch বা ফলকা বা খোলের থেকে বাইরেও load করা হয়েছে। প্রায় navigational deck এর height পর্যন্ত। খোলের বাইরের গাছের গুড়িগুলোকে iron wire দিয়ে according to rules and regulations lashing করা হয়েছে। জাহাজ খুব heavy অবস্হায় রয়েছে। এই অবস্হায় কোনো fishing trawler কে ধাক্কা মারলে, নিঃসন্দেহে fishing trawler টি ডুবে গেছে। আর trawler এর মানুষদের তাহলে কি দশা হল। স্বাভাবিক ভাবেই এই প্রশ্নটা ঘুরপাক খেতে শুরু করলো।

Captain এই ধাক্কটার ওপর report তৈরী করে, আমাকে বললো, immediately এটা head office কে পাঠিয়ে দাও। Report এ দেখলাম, আমাদের জাহাজ ধাক্কার কারনে কোথায় কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তার বিবরণও রয়েছে। Damage description টা তৈরী করা Chief Engineerএর কাজ বা দায়িত্বে। উনি গাছের গুড়িগুলোর ওপর দিয়ে হেটে হেটে জাহাজের সামনে গিয়ে, বাইরের দিকটা দেখে, একটা damage report তৈরী করেছেন। Fishing trawler টা ডুবে গেছে এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

 

Captain এর দেওয়া report, head office কে পাঠানোর পর আমার মাথায় আসলো, এমন ঘটনা nearest coast station কেও জানানো উচিত। বিশেষ করে nearest major coast station, এই coast station এর তখন কাজ হয়ে দাঁড়ায়। কোনো survivors যদি থাকে, তাদের জন‍্যে search and rescue operations দ্রুত শুরু করা। এই জানানোটা essential rules and regulations এর মধ‍্যে পড়ে। কিন্তু চাপে  Captain মাথায় আর সেটা আসেনি। আমি Captain কে বলা মাত্রই Captain accident report বানিয়ে আমাকে Cape town coast radio station কে পাঠিয়ে দিতে বললো। আমি একটুও দেরী না করে, report টা Cape town coast radio station কে পাঠিয়ে দিলাম।

জাহাজ আফ্রিকার ক‍্যামেরুন, নাইজেরিয়া ও বাটা, এই তিনটে দেশ থেকে গাছের গুড়ি load করে এগিয়ে চলেছে, গন্তব‍্যস্হল চিন দেশের Xangiagang port। বন্দরটা সাংহাইয়ের কাছে। যে নদীতে সাংহাই পোর্ট, সেই নদীতেই Xangiagang port.

লম্বা দৌড়। মাসখানেকের sailing। তাই কোম্পানি decision নিয়েছে South Africa-র Durban port এ bunkering করবে। অর্থাৎ এই লম্বা দৌড়ের জন‍্যে তেল ভরবে। HSD তথা High speed diesel ভরা হবে, আর Lube oils তো আছেই। প্রায় বারোঘন্টা Durban port এ থাকতে হবে।

 

দুপুর বারোটা নাগাদ Durban port এ পৌছেছিলাম। জানতে পারলাম আমাদের company দুজন উকিল পাঠিয়ে দিয়েছে। ঐ দুজন উকিল আমাদের Captain ও duty Navigating officer কে brief করতে এসেছে। কারন on the way to China, সিঙ্গাপুরের পাশ দিয়েই যেতে হবে। ওখানে তথা Singapore Anchorage এ, জাহাজের meeting room এ full fledged court বসবে।

 

যেহেতু Captain এবং duty navigating officer, responsible for the accident, সেহেতু এই দুজনকে before entering Singapore water, brief করে তৈরী করার জন‍্যে উকিলদের পাঠানো হয়েছে।

উকিল মারফৎ জানতে পারা গেলো, যে fishing trawler কে ধাক্কা মারা হয়েছে, সেটা Japanese fishing trawler। ট্রলারটি ডুবে গেছে। তবে ট্রলারের মানুষজন বেঁচে গেছে বা আছে। ওরা before collision লাইফ জ‍্যাকেট পরে জলে ঝাঁপ দিতে পেরেছিলো। এবং search and rescue operationএর মাধ‍্যমে প্রাণে বেঁচে গেছে। এই সংবাদটা একটা বড় relief, কেউ মারা গেলে বা missing হলে ব‍্যাপারটা আরো অনেক serious হয়ে যেতো। জাপান সরকার আরও অনেক বেশি Damarage charge করতো।

 

যাই হোক, অবশেষে Singapore Anchorage এ জাহাজের Meeting room এ court বোসলো। জাহাজের Meeting room এর দরজা বন্ধ, বেশ কয়েকঘন্টা ধরে, ভেতরে Singapore এ আসা team, যতদূর মনে পড়ে আনুমানিক জনা দশেক লোক এসেছিলো। ভেতরে রয়েছে আমাদের Captain আর Duty Navigating officer তথা Chief Deck Officer.

(4 to 8 navigational watch, Chief Deck Officer এর দায়িত্বে থাকে, that means 4 to 8 AM, and 4 to 8 PM, while ship is sailing)

আমাদের সকলেরই কম বেশি উৎকণ্ঠা রয়েছে, বলাই বাহুল্য, জাহাজের ওপর এমন কোর্ট, আমাদের তথা কোম্পানির জন‍্যে অশুভ, ব‍্যাপারটা আমাদের মোটেই ভালো লাগছেনা।

কি আর করা যাবে। আমি বেলা দুটো নাগাদ আমার নিজের কাজের ঘরে, কিছু কাজ করছিলাম, এমন সময় ক‍্যাপটেন আমার কাজের ঘরে ঢুকলো। একদম মলিন বদন, একটাও কথা না বলে, চুপচাপ আমার কাজের ঘরের একটা চেয়ারে উনি বসে রইলেন। বুঝলাম, কোর্ট চক্কর শেষ হয়ে গেছে এবং কিছু অশুভ সংবাদ বা verdict ওনাকে চাপে ফেলে দিয়েছে। আমার সঙ্গে Captain এর খুব সুসম্পর্ক তথা বন্ধুর মত সম্পর্ক ছিলো। তাই বোধহয় মনের বেদনা নিয়ে, আমার কাছে এসেই চুপ করে বসে আছেন। কিছুক্ষণ পর একটু সাহস করে জিগ্যেস করলাম, Sir, কি হোলো? আমার এই প্রশ্নে উনি মুখ খুললেন। বললেন, পুরো দোষটা আমার ঘাড়ে চাপিয়ে, আমার Professional record কে black listed করে দিলো, অথচ দোষটাতো Duty Navigation Officerএর।

 

আমি বললাম, তা কি করে সম্ভব, আপনার ঘাড়ে কি করে দোষ চাপায়, যে সময়ে accident বা collision হয়েছে, সেই সময় তো Duty officers and hands ছাড়া তো সকলের ঘুমানোর কথা। মানে আপনারও ঘুমানোর কথা, তাহলে আপনি কি করে primarily guilty হলেন?

উনি তখন বোললেন, যেহেতু Lashing wires গুলো পুরোনো ছিলো, সেহেতু কোর্ট এই decision এ এসেছে, To avert accident, ship did not take sharp turn, because if ship takes sharp turn, then lashing wires may tear apart, because lashing wires are old. Captain should have used new lashing sites, because while it is long sailing, with such cargo and cargo loading conditions, new lashing wires are required to use. It is a negligence on the part of Master of a ship.

Captain এর প্রায় কেঁদে ফেলার মত অবস্হা। উনি বলতে লাগলেন, এটা international maritime রেকর্ডে চলে গেলে আমার further চাকরি পেতে অসুবিধে হবে, আমার কপালে কি আছে কে জানে। আমারও মনটা খুব খারাপ হয়ে গেল। চুপ করে ওনার পাশে বসে থাকলাম।

হঠাৎই আমার মনে পড়লো, যখন logs load করতে হবে, খবরটা আমরা পাই। তখন Captain head offficeএর কাছে brand new lashing wires চেয়েছিল। মানে আমিই তো relevant message টা পাঠিয়েছিলাম, সেটা মাস তিনেক আগের কথা। আমার মনে পড়ে যাওয়াতে সেটা Captain কে তৎক্ষণাৎ জানালাম। Captain এর তো তখন চাপে পড়ে, মাথা কাজ করা মোটামুটি বন্ধ হয়ে গিয়েছে। প্রায় কিংকর্তব্যবিমূঢ়।

 

আমার কাছে কথাটা শুনে, প্রায় হাতে প্রাণ ফিরে পাবার মত অবস্হা। সঙ্গে সঙ্গে উনি আমাকে বললেন,  তোমার message file থেকে message এর print out টা বার করো। আমি head office কে পাঠাবো, সাথে আমার comments দেবো। আমি message এর print out টা বার করে ওনাকে দিলাম। উনি সঙ্গে সঙ্গেই Quote unquote সহকারে ওনার নতুন তৈরী করাটা message টা immediately head office কে পাঠিয়ে দিতে বললেন । এই একটা message Captain কে বাঁচিয়ে দিলো, তার clean chit carrier কে ফিরিয়ে দিল। তার মান সন্মানকে rescue কোরলো। আমার খুব ভালো লাগলো, এই উপকারে লাগতে পেরে।

পরে আমি Duty Navigating officer কে তথা Chief deck officer কে জিগ্যেস করেছিলাম, Light to moderate ripple sea condiotionএ, hardly any traffic condition এ এরখম head on collision কি করে সম্ভব হোলো?

উত্তর টা ছিলো এইরকম, আমি ভালোভাবে চারিদিক দূরবীনের সাহায‍্যে দেখে, তারপর  কিছু প্রয়োজনীয় paper works করার জন‍্যে, Navigational chart/map table এসে কিছু paper works করতে থাকি। তার আগে আমি অবশ‍্যই ভালোভাবে দেখে নিয়েছিলাম যে ধারেকাছে কোনো, ছোটো বা বড় vessel নেই। হয়তো মিনিট দশেক মত paper works করেছি, তারপর navigational watch নেবার সময় দেখলাম, খুব কাছেই একটা fishing trawler। কিছু মানুষ হাতও নাড়ছে আমাদের দৃষ্টি আকর্ষণ করার জন‍্যে। কিন্তু ততক্ষণে দেরী হয়ে গেছে, বড্ড কাছে এসে পড়েছি। আমি জাহাজ ঘোরাতে গেলে, আমাদের জাহাজের সাথে কোনাকুনি সংঘর্ষ হবে। আমি make sure করলাম, যাতে head on collision হয়, আমি সেইভাবেই ship's heading adjusted রাখলাম। কারন আমার Titanic এর ডুবে যাবার কারন মনে পড়ল। Titanic এর মতো অত বিশাল ব‍্যাপারের prestigious জাহাজের maiden voyage এ iceberg এর সাথে সংঘর্ষে ডুবে যাওয়ার কারনে পরবর্তীকালে অনেক গবেষণা হয়েছে, এবং জানা গেছে যে navigationg officer যদি head on collision কোরতো, তাহলে Titanic ডুবতোনা।

 

Ice bergএ দেখে জাহাজ ঘোরাতে গিয়েই কোনাকুনি সংঘর্ষেই Titanic অনেকটাই হেলে যায় এবং ফলে জাহাজে জল ঢুকতে শুরু করে, এবং Titanic অবশেষে ডুবে যায়। আমি এই কথাটা মনে রেখেই head on collision করিয়ে দিই, কারন জাহাজের একদম সামনের দিকটা সবচেয়ে দুর্ভেদ্য ভাবে শক্তিশালী করে বানানো হয়। এতে আমাদের জাহাজের ক্ষতি সবচেয়ে কম হবার সম্ভাবনা, জাহাজে জল না ঢোকার সম্ভাবনা। এটা ঠিকই একটা fishing trawler এর sidewise collision হলে ক্ষতিকারক hole হবার সম্ভাবনা থেকেই যায়। head on collision হবার দরুন আমাদের জাহাজের যে যে ক্ষতিটা হয়েছিলো, সেটাকে Durban এ বারোঘন্টার মধ‍্যে repair করে নেওয়া সম্ভব হয়েছিলো। এই repair টাও essential ছিলো। কারন Durban এর পর ভারত মহাসাগর অতিক্রম করতে হবে, এবং Xangiagang পৌছানোর আগে South China sea অতিক্রম করতে হবে, South china sea, among all other seas, one of the top notorious seas, on the basis of weather conditions.

 

অবশেষে Xangiagang পৌছালাম। চায়নার যে নদীটার মধ‍্যে দিয়ে Xangiagang পৌছতে হয়, সেই নদীটা যথেষ্ট চওড়া হলেও, কিলবিল করছে traffic. এই ব‍্যাস্ততা দেখে অনুমান করা যায়, চায়নায় কি প্রচন্ড কর্মযজ্ঞ চলছে। Xangiagangএ বারোদিন ছিলাম। এই বারোটা দিন বেশ উপোভোগ‍্যই ছিলো। পোর্টের বাইরেই রেস্তোরাঁর ছড়াছড়ি। সুস্বাদু, উপাদেয় খাবার, দামও তেমন কিছু নয়। ছোট শহর হোলেও, সেই অনুযায়ী রাস্তাঘাট যথেষ্ট চওড়া, পরিস্কার, পরিচ্ছন্ন। লোকজন jolly good, মিশুকে।

ওখানে আরো ভালো করে, জাহাজের সামনের damage টাকে repair করে নেওয়া হয়েছিলো।

ads

Mailing List