যুদ্ধবিধ্বস্ত সুদূর ইউক্রেন থেকে পুরুলিয়ায় নিজের বাড়ি ফিরল পিন্টু কুমার

যুদ্ধবিধ্বস্ত সুদূর ইউক্রেন থেকে পুরুলিয়ায় নিজের বাড়ি ফিরল পিন্টু কুমার
03 Mar 2022, 10:56 PM

যুদ্ধবিধ্বস্ত সুদূর ইউক্রেন থেকে পুরুলিয়ায় নিজের বাড়ি ফিরল পিন্টু কুমার

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

আনফোল্ড বাংলা প্রতিবেদন: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধে মৃতের সংখ্যাও দ্রুত বেড়ে চলেছে। ইউক্রেন ক্রমাগত দাবি করছে রাশিয়া অনেক সেনা হারিয়েছে এই যুদ্ধে। অনেক রুশ বিমানও ধ্বংস করা হয়েছে। এখন রাশিয়াও নিহত সৈন্যদের বিষয়ে একটি সরকারী পরিসংখ্যান প্রকাশ করেছে। রাশিয়ার মতে, ইউক্রেনের বিরুদ্ধে চলমান সামরিক অভিযানে ৪৯৮ সেনা প্রাণ হারিয়েছে। এছাড়া ১৫৯৭ সেনা আহত হওয়ার খবর পাওয়া গেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মতে, এই সামরিক পদক্ষেপের লক্ষ্য ইউক্রেনকে নিরস্ত্রীকরণ করা। একইসঙ্গে মৃতের সংখ্যা নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছে যে মিডিয়ায় অনেক ভুয়ো খবর চালানো হচ্ছে। বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলে, রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক তৎপরতা জোরদার করেছে। যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের জন্য সব ধরনের চেষ্টা করা হচ্ছে। এই উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতেও ইউক্রেনের হাল ছাড়তে প্রস্তুত নন। তাদের দাবি শত্রু অবশ্যই পরাজিত হবে। তিনি অন্যান্য দেশকেও সাহায্যের জন্য এগিয়ে আসতে বলেছে ইউক্রেন। আপাতত, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইউরোপীয় ইউনিয়ন পর্যন্ত অনেক দেশ রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, তবে কারও সেনাবাহিনী সাহায্য করতে আসেনি।

বহু মানুষ আটকে পড়েছে। ইতিমধ্যেই দুজন ভারতীয় পড়ুয়ার মৃত্যু ঘটেছে। ফলে আতঙ্ক কতটা বোঝা যায়। এমন সময় যুদ্ধবিধ্বস্ত সুদূর ইউক্রেন থেকে পুরুলিয়ায় নিজের বাড়ি ফিরল পিন্টু কুমার পাসোয়ান। নিতুড়িয়ার শালতোড় গ্ৰাম পঞ্চায়েতের অন্তর্গত পারবেলিয়া নিউ কলোনির বাসিন্দা। ২৪ বছর বয়সী পিন্টু ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছিলেন। আজ, বৃহস্পতিবার রাঁচি বিমানবন্দরে নিতুড়িয়া ব্লক প্রশাসনের পক্ষ থেকে ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার আধিকারিক সুব্রত মন্ডল তাঁকে সঙ্গে নিয়ে ঘরে ফেরেন। ব্লক প্রশাসন পিন্টুকে সম্বর্ধনা প্রদান করে। নিতুড়িয়া সমষ্টি উন্নয়ন আধিকারিক অজয় কুমার সামন্ত পিন্টুর বাবা অশোক পাসোয়ান সহ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন ও আগামীদিনে পিন্টুর পরিবারের কোনও প্রয়োজনে তার পাশে থাকার আশ্বাস দেন। এই ঘটনায় পরিবারের পাশাপাশি খুশি পুরুলিয়ার মানুষ।

Mailing List