দ্রুত সেরামের ফেজ-৩ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে, জানাল ICMR

দ্রুত সেরামের ফেজ-৩ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে, জানাল ICMR
15 Sep 2020, 11:13 PM

দ্রুত সেরামের ফেজ-ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে, জানাল ICMR

 

আনফোল্ড বাংলা ডেস্ক: শীঘ্রই করোনা ভ্যাকসিনের ফেজ-৩ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। মঙ্গলবার এমনটাই জানিয়েছে Indian Council of Medical Research (ICMR)।

এদিন, ICMR জানিয়েছে এই মুহূর্তে ভারতে তিনটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে রয়েছে। এর মধ্যে Cadila Healthcare ও Bharat Biotech-এর তৈরি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপ পেরিয়ে গিয়েছে। তবে সবচেয়ে এগিয়ে সেরাম ইন্সটিটিউট। শীঘ্রই করোনা ভ্যাকসিনের ফেজ-৩ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে সেরাম। স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতিতে এমনটাই জানিয়েছেন ICMR-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব।

অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার (Oxford-AstraZeneca) সঙ্গে চুক্তি করে ভারতে অক্সফোর্ডের ফর্মুলায় ডিএনএ ভ্যাকসিন তৈরি করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। ভ্যাকসিনটির প্রথম পর্যায়ের ট্রায়াল শুরুর পরই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারী সংস্থাটি। দেশের মাটিতে তৈরি হতে চলা টিকাটির নাম দেওয়া হয়েছে ‘কোভিশিল্ড’। এই ‘ভ্যাকসিনটি’র প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল আশানুরূপ ফল দিয়েছে। এবার এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষার ফলের অপেক্ষা।

উল্লেখ্য, সোমবার সেরাম ইনস্টিটিউটের শীর্ষকর্তা আদর পুনাওয়ালা (Adar Poonawalla) দাবি করেন, ২০২৪ পর্যন্ত সবার জয়ন্ত পর্যাপ্ত পরিমাণের করোনা ভ্যাকসিন পাওয়া যাবে না। নয়া ভ্যাকসিন যদি দু’টো ডোজে দিতে হয় তাহলে গোটা বিশ্বে প্রায় ১৫ বিলিয়ন ডোজ লাগবে। এহেন বিপুল পরিমাণের টিকা তৈরি করতে আনুমানিক চার থেকে পাঁচ বছর সময়ের প্রয়োজন। উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বৃহৎ টিকা প্রস্তুতকারী সংস্থা হচ্ছে সেরাম ইনস্টিটিউট। ভারতের বাজারে অক্সফোর্ডের টিকা কোভিশিল্ড নিয়ে আসার কথা রয়েছে সংস্থাটির। ফলে আদর পুনাওয়ালার বার্তা যে রীতিমতো উদ্বেগ জাগিয়েছে তা বলাই বাহুল্য।

Mailing List