রক্তের গ্রুপ দিয়েও ব্যক্তিত্ব জানা যায়! নিজের ব্লাড গ্রুপের সঙ্গে একবার মিলিয়ে দেখুন তো

রক্তের গ্রুপ দিয়েও ব্যক্তিত্ব জানা যায়! নিজের ব্লাড গ্রুপের সঙ্গে একবার মিলিয়ে দেখুন তো
28 Apr 2022, 08:15 AM

রক্তের গ্রুপ দিয়েও ব্যক্তিত্ব জানা যায়! নিজের ব্লাড গ্রুপের সঙ্গে একবার মিলিয়ে দেখুন তো

 

রাকেশ ঘোষ

 

আমাদের রক্তের প্রধান চারটি গ্রুপ। যথা 'A', 'B', 'AB' এবং 'O'। গ্রুপের নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্যের দ্বারাই মানুষের ব্যক্তিত্বের জীবনযাত্রা ও আচরনগত পরিচয় প্রকাশ পায়। ব্লাড গ্রুপ পার্সোনালিটি সায়েন্স এর একটি ব্যাখ্যায় জানা যাচ্ছে, ভারত সহ অনেক দেশ নিজেদের মধ্যে সামঞ্জস্য পরীক্ষার জন্য পরিবারের মিল খোঁজে। কিন্তু এদিক থেকে জাপানিরা বেশ  আলাদা। তারা ব্যক্তিত্বের মিল বিশ্বাস করে না। সরাসরি ব্লাড গ্রুপকে ভরসা করে। হ্যাঁ, আপনার রক্তের গ্রুপই প্রকাশ করতে পারে আপনার ব্যক্তিত্ব।

 

রক্তের গ্রুপ দ্বারা ব্যক্তিত্বর বিশ্লেষণকে কেতসুকি-গাতা বলা হয়। ১৯৩০ সালে জাপানি অধ্যাপক টোকেজি ফুরুকাওয়া বলেন, প্রতিটি রক্তের গ্রুপ নির্দিষ্ট ব্যক্তিত্বকে প্রতিফলিত করে। বিজ্ঞানে চারটি রক্তের গ্রুপ তাদের অ্যান্টিজেন-এর উপর ভিত্তি করে একে অপরের থেকে ভিন্ন।

এখন জানলে অবাক হবেন, জাপানে লোকেরা একে অপরের রক্তের গ্রুপ জানতে ভীষণই আগ্রহী। কারণ, তাঁরা রক্তের গ্রুপের সঙ্গে ব্যক্তিত্বে বিশ্বাসী। বিশ্বাস গভীর থেকে সময়ের সঙ্গে গভীরতর হয়েছে। এছাড়াও দুই ব্যক্তির বিবাহ নির্ধারণে মাপকাঠিও রক্তের গ্রুপ।

 

যদিও এই মুহূর্তে ব্লাড টাইপ পার্সোনালিটি টেস্টের এখনও কোনো বৈজ্ঞানিক সমর্থন নেই। তবুও অনেকে বিশ্বাসী। হয়তো অভিজ্ঞতার নিরিখেই। এখন দেখা যাক ফুরুকাওয়ার তত্ত্ব আমাদের জন্য উপযুক্ত কিনা তা দেখে নেওয়া যাক।

'A' গ্রুপ রক্তের ব্যক্তিত্ব:

এই গ্রুপের ব্যক্তিরা সংবেদনশীল, সহযোগিতামূলক, আবেগপ্রবণ, চতুর, ধৈর্যশীল এবং শান্তি পছন্দ করে। এদের উচ্চমাত্রায় কর্টিসল (স্ট্রেস হরমোন) থাকে। এরা সহজে আবেগ, অনুভূতি প্রকাশ করে না।

নেতিবাচক দিকও রয়েছে। এরা হতাশায় ভোগে। একগুঁয়ে হয়। সহজে চাপেও পড়ে যায়। চঞ্চল প্রকৃতির।

 

'B' গ্রুপ রক্তের ব্যক্তিত্ব:

এই ধরণের মানুষজন সৃজনশীল হন। দ্রুত সিদ্ধান্ত গ্রহণকারী, কৌতূহলী, শক্তিশালী এবং সক্রিয় প্রকৃতির।

নেতিবাচক বৈশিষ্ট্যের দিকগুলি হলো স্বার্থপর, অসহযোগী, দায়িত্বহীন এবং অপ্রত্যাশিত ঘটনা প্রায় ঘটায়।

 

'AB' গ্রুপ রক্তের ব্যক্তিত্ব :

'AB' গ্রুপ মিশ্র ব্যক্তিত্বের গ্রুপ। এটি গ্রুপ বেশ কম দেখা যায়। এরা সহানুভূতিশীল এবং যুক্তিবাদী, নিয়ন্ত্রিত, শান্ত, যত্নশীল।

নেতিবাচক গুণগুলি হলো দুর্বল, আত্মকেন্দ্রিক, জটিল প্রকৃতির।

 

'O' গ্রুপ রক্তের ব্যক্তিত্ব:

 'O' গ্রুপ আত্মবিশ্বাসী, শান্ত, সতর্ক, অনুগত, আবেগপ্রবণ। জাপানিরা এই গ্রুপের লোকেদের যোদ্ধা বলে থাকে। এরা সৎ ব্যক্তিত্বের।

নেতিবাচক দিক থেকে এরা প্রায়শই ঈর্ষান্বিত, নির্দয়, অভদ্র, অহংকারী, অপ্রত্যাশিত প্রকৃতির।

ads

Mailing List