মহালয়ার দিন থেকেই মানুষ লেকটাউনমুখী হয়েছে ভ্যাটিকান সিটির উদ্দেশ্যে

মহালয়ার দিন থেকেই মানুষ লেকটাউনমুখী হয়েছে ভ্যাটিকান সিটির উদ্দেশ্যে
26 Sep 2022, 12:35 PM

মহালয়ার দিন থেকেই মানুষ লেকটাউনমুখী হয়েছে ভ্যাটিকান সিটির উদ্দেশ্যে

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মহালয়ার দিন থেকেই শহরের রাস্তায় ঠাকুর দেখার ঢল। দেবীপক্ষের সূচনা হতেই পূজা মণ্ডপে ভিড় জমিয়েছে মানুষ। প্রতিবছরই দূর্গা পুজোর সময় শ্রীভূমি নিয়ে রাজ্যবাসীর এক আলাদা আগ্রহই থাকে। গত বছর বুর্জ খলিফার আদলে মণ্ডপ বানিয়ে তাক লাগিয়েছিল পুজো কমিটি।

এবারে কলকাতায় বসে রোমের স্বাদ নিতে মহালয়ার সন্ধ্যাতেই লেকটাউনমুখী হয়েছে মানুষজন। এদিন দুপুর থেকেই ভ্যাটিকান সিটির সামনে উপচে পড়া ভিড় নজরে পড়েছে। যত রাত বাড়তে থাকে, তত মানুষের সংখ্যাও ক্রমশ বাড়তে থাকে। বরাবরের মতো এবারও যে দুর্গা পুজোয় শ্রীভূমি অন্যতম 'ক্রাউড পুলার' হবে, তা প্রথমার আগে থেকেই ভালোভাবে বোঝা যাচ্ছে।

চলতি বছর পঞ্চাশে পা দিয়েছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। ফলে তার জাকজমকই আলাদা। কলকাতার বুকে আস্ত একটা ভ্যাটিকান সিটি তৈরি করে ফেলেছে পুজো কমিটি। সেইসঙ্গে বরাবরের মতো এবারও গা ভর্তি গয়নায় সেজে উঠেছে মা দুর্গা। তবে এবারে গয়নার পরিমাণ বেড়েছে। প্রসঙ্গে যদিও বিস্তারে কিছু খোলসা করে বলেননি রাজ্যের মন্ত্রী সুজিত বসু। তাঁর কথায়, 'শ্রীভূমিতে মায়ের গয়না দেখার জন্য মানুষের মধ্যে বড় প্রত্যাশা থাকে, বিশেষত মহিলাদের। বিভিন্ন বিখ্যাত সোনার গয়না প্রস্তুতকারক সংস্থারা নিজ উদ্যোগেই প্রতিবছর মাকে গয়না দিয়ে সাজিয়ে দেয়। আমাদের ৫০ বছরের এই পুজোর উদ্বোধন করে গিয়েছেন মাননীয়া মুখ্যমন্ত্রী। আমরা ঠিক করেছিলাম, দেবীপক্ষে মাকে গয়না পরাবো। সেই অনুযায়ী মহালয়ার দিন মাকে গয়না দিয়ে সাজিয়ে তোলা হয়েছে। তবে তার সঠিক মূল্য বা ভার কোনওটাই জানা নেই'।

দেবীপক্ষের আগেই শ্রীভূমির উদ্বোধন করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার এসে আগেভাগে 'মন্ত্রীমশাই'কে ভিড় সামলানোর অনুরোধ করেছেন তিনি। গত বছর বুর্জ খলিফা দেখতে এত মানুষের ভিড় জমেছিল যে, অবশেষে রাস্তায় যান চলাচল পর্যন্ত বন্ধ হয়ে গিয়েছিল। এবারে উদ্বোধনে এসে মমতা বন্দ্যোপাধ্যায় সুজিতবাবুকে অনুরোধ করে বলেছেন, এবার যেন রাস্তা বন্ধ না হয়। কিন্তু মহালয়ার দিন থেকেই শ্রীভূমির ঠাকুর দেখার জন্য ভিড় জমিয়েছেন আমজনতা। আর তা দেখে মনে হচ্ছে গতবারের মতো না হলেও, এবারেও মানুষের ভিড় সামাল দিতে ঝক্কি পোহাতে হবে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবকে।

Mailing List