জামুরিয়ার কেন্দায় পরিত্যক্ত খনিগর্ভে আগুন, ,আতঙ্কে বাসিন্দারা

জামুরিয়ার কেন্দায় পরিত্যক্ত খনিগর্ভে আগুন, ,আতঙ্কে বাসিন্দারা
26 Dec 2021, 05:39 PM

জামুরিয়ার কেন্দায় পরিতক্ত খনিগর্ভে আগুন, আতঙ্কে বাসিন্দারা

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  আসানসোলের  জামুড়িয়ার কেন্দা এলাকায় ফের পরিতক্ত খনি গর্ভে আগুন লাগল।   মাটি ফুঁড়ে বেরিয়ে এল আগুনের লেলিহান শিখা।  আগেও এই ধরনের ঘটনা ঘটেছে এই এলাকাতে।

জানা গিয়েছে, শনিবার বিকালের পর থেকেই কেন্দা কোলিয়ারীর বন্ধ থাকা ২ নম্বর পিটে প্রচন্ড কালো ধোঁয়া দেখা যাচ্ছিলো। রাতের বেলা সেই ধোঁয়া রূপান্তরিত হল ভয়াবহ আগুনে।

২০১৭ সালে এইরকমই আগুন ও ধসের জেরে কেন্দা গ্রামের বাসিন্দাদের অনেককেই আশ্রয় দেওয়া হয়েছিল নিকটবর্তী বিদ্যালয়গুলিতে । আগুন নিভতেই আবার তাঁরা ফিরে যায় নিজের নিজের বাড়িতে।

এদিকে, বারবার আগুন ও ধসের জেরে আতঙ্কিত ওই এলাকার বাসিন্দারা। কেন্দা গ্রাম রক্ষা কমিটির দাবি তাঁরা  বারবার পুনর্বাসনের দাবি জানিয়েছেন ।কিন্তু তারপরেও  পুনর্বাসন মেলেনি।

তবে এবার যে জায়গায় আগুন লেগেছে সেটি বিস্তীর্ণ ফাঁকা এলাকা। এই এলাকার কাছেই রয়েছে শালডাঙ্গা গ্রাম। স্থানীয়দের আশঙ্কা মাটির তলায় লাগা ওই আগুন হয়ত ওপর থেকে নিভিয়ে দেওয়া হবে। কিন্তু আগুন নিভে গেলে  ভূগর্ভস্থ কয়লা ছাই হবে এবং শূন্যস্থান তৈরি হবে। তখনই ধ্বস নামতে পারে এলাকায়। তবে ওই আগুন নেভানোর জন্য মাটি ভরাটের কাজ শুরু করেছে ইসিএল কর্তৃপক্ষ।

কেন্দা গ্রাম রক্ষা কমিটির পক্ষে সন্দীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “এই আগুন নিত্যনৈমিত্যিক ঘটনা। প্রথমে আগুন জ্বলবে। তারপর আগুন নেভাতে মাটি চাপা দিয়ে দেবে। সেই কারণে আমরা দীর্ঘদিন পুর্নবাসন চেয়ে আসছিলাম। এই নিয়ে অনেক চিঠি করা হয়ছে। ২০১৭ সালে একই ঘটনা ঘটে। সেই সময় ওই এলাকার বাসিন্দাদের কেন্দা হাইস্কুলে পুনর্বাসনের ব্যবস্থা করে দেওয়া হয়েছিল। কিন্তু এখন ম্যানেজমেন্ট কোনও কথাই কানে তুলছে না। সেই কারণে মাননীয় মুখ্যমন্ত্রীর কাছে আমরা  অনুরোধ করছি আমাদের এখান থেকে ওঠাবার বন্দোবস্ত করা হোক।”  তিনি বলেন, “ এখানে প্রায় দেড়শো পরিবার রয়েছে। সেই কারণে আমরা চাইছি আমাদের পুনর্বাসন দেওয়া হোক। আমরা একাধিক বার অনুরোধ করেছি সাবাইকে। আমাদের বিধায়ককেও বলব যাতে এই বিষয়টি খতিয়ে দেখেন।”

এদিকে ওই এলাকাতে অনেক পরিত্যক্ত কয়লা খনি আছে, ফলে প্রায় ধস নামে জামুরিয়া এবং আসানসোলের বিভিন্ন এলাকাতে।

ads

Mailing List