মাহির ১৭ বছরের রেকর্ড হাতছাড়া, ধোনির রেকর্ড ভেঙে সচিন সৌরভদের প্রশংসা পেলেন পন্থ

মাহির ১৭ বছরের রেকর্ড হাতছাড়া, ধোনির রেকর্ড ভেঙে সচিন সৌরভদের প্রশংসা পেলেন পন্থ
02 Jul 2022, 11:25 AM

মাহির ১৭ বছরের রেকর্ড হাতছাড়া, ধোনির রেকর্ড ভেঙে সচিন সৌরভদের প্রশংসা পেলেন পন্থ

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: ধোনির রেকর্ড ভাঙলেন ঋষভ। সালটা ছিল ২০০৫। ফয়জলাবাদে পাকিস্তানের বিরুদ্ধে ৯৩ বলে সেঞ্চুরি করেছিলেন মাহি। যা কোনও ভারতীয় উইকেটকিপারের করা দ্রুততম টেস্ট সেঞ্চুরি ছিল এতদিন। কিন্তু, এজবাস্টনের ইংল্যান্ডের বিরুদ্ধে ৮৯ বলে শতরান করে ১৭ বছরের সেই রেকর্ড ভেঙে দিলেন পন্থ। এই ইনিংসে ১১১ বলে ১৪৬ রানের ইনিংস খেলেন তিনি। ১৯টি চার ও ৪টি ছয় দিয়ে সাজানো ইনিংস। ১১১ বলে ১৪৬ রানের এমন ইনিংস খেললেন পন্থ যা আগামী বহু বছর আলোচনার রসদ হয়ে থাকল।

 

ইংরেজ বোলারদের চোখে চোখ রেখে বুক চিতিয়ে ব্যাট করলেন পন্থ। ভয়ডরহীন ক্রিকেটের যেন ব্র্যান্ড অ্যাম্বাসডর তিনি। পন্থ শুধুই অসাধারণ সেঞ্চুরি করলেন না। ষষ্ঠ উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধে ২২২ রান তুললেন স্কোরবোর্ডে। বন্দনায় মুখরিত বাইশ গজ। সচিন তেন্ডুলকর থেকে শুরু করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো মহারথীরা ভূয়সী প্রশংসা করলেন পন্থের। ১১১ বলে ১৪৬ রানের এমন ইনিংস খেললেন পন্থ যা আগামী বহু বছর আলোচনার রসদ হয়ে থাকল।

বোলার জেমস অ্যান্ডারসনের বিরুদ্ধে চরম ঔদ্ধত্য দেখিয়ে রাতারাতি সংবাদ শিরোনামে জায়গা করে নিয়েছেন ঋষভ পন্থ। যখন ইংলিশ বোলারদের বিধ্বংসী বোলিংয়ে রীতিমতো সংকুচিত হয়ে পড়েছে ভারতীয় দল ঠিক তখনই জেমস আন্ডারসনকে এক হাতে নিতে আগ্রাসী মেজাজে ব্যাটিং করতে শুরু করেন ঋষভ পন্থ। গতকাল ৪৭.৩ ওভারে অ্যান্ডারসনের লাইন-লেংথ বিগড়ে দিতে রিভার্স সুইপ মারেন পন্থ। স্লিপের উপর গিয়ে রিভার্স সুইপ মারেন। যদিও ব্যাটে-বলে সঠিকভাবে সংযোগ না ঘটায় মাত্র দুই রান নিয়ে সন্তুষ্ট থাকতে হয় ঋষভ পন্থকে।ঋষভের বলেছেন, 'আমার মনে হয়, ইংল্যান্ডের মতো পিচে, বোলারকে বিরক্ত করা খুবই জরুরি। আমি সবসময়ই এক ধরনের খেলা না খেলার চেষ্টা করি। কখনও ব্যাকফুটে, কখনও স্টেপ আউট করে, ক্রিজ ব্যবহার করতে থাকি। এটাই চেষ্টা করি, বেশিরভাগ ক্ষেত্রে কাজে লেগে যায়। প্রতিপক্ষ কী করতে চায়, সেটা আমি ভাবি না। আমি কী করতে চাই, সেটায় নজর দিই।'

Mailing List