যুদ্ধ নিয়ে মোদির মন্তব্যের প্রশংসায় পঞ্চমুখ ফরাসি প্রেসিডেন্ট

যুদ্ধ নিয়ে মোদির মন্তব্যের প্রশংসায় পঞ্চমুখ ফরাসি প্রেসিডেন্ট
21 Sep 2022, 07:05 PM

যুদ্ধ নিয়ে মোদির মন্তব্যের প্রশংসায় পঞ্চমুখ ফরাসি প্রেসিডেন্ট

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: রাশিয়া, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে একাধিকবার এই যুদ্ধ নিয়ে নিজেদের মত পরিষ্কার করে জানিয়ে দিয়েছিল নয়াদিল্লি। শুরু থেকেই এই যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই থামেননি তিনি। সদ্য সমাপ্ত উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিও-র বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এই যুদ্ধ নিয়ে মোদি বলেন, এটা যুদ্ধের সময় নয়। সমস্যা সমাধানে আপনাদের বিকল্প রাস্তা খোঁজা উচিত।

রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে প্রধানমন্ত্রী মোদির এই মন্তব্যের প্রশংসায় পঞ্চমুখ হলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাঁকড়। মঙ্গলবার তিনি রাষ্ট্রসঙ্ঘের ৭৭ তম সাধারণ সভার অধিবেশনে ভাষণ দিচ্ছিলেন। সেই মঞ্চে ফরাসি প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পুতিনকে একদম সঠিক কথাই বলেছিলেন। নিশ্চিত ভাবেই এটা যুদ্ধের সময় নয় বলেই মনে করেন তিনিও। গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে প্রথম সশস্ত্র হামলা চালায় রাশিয়া। তারপর থেকে প্রায় সাতমাস গড়িয়ে গিয়েছে, কিন্তু যুদ্ধ থামেনি। বিশ্বজুড়ে রাশিয়ার আগ্রাসী মনোভাবের নিন্দা চলছে। আমেরিক সহ একাধিক দেশ ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে। তবে কোনও কথাতে কান না দিয়ে হামলা চালিয়ে যাচ্ছে পুতিনবাহিনী। রাষ্ট্রসঙ্ঘেও এই নিয়ে রাশিয়ার সমালোচনা করে একাধিক প্রস্তাব পেশ করা হয়েছে। কিন্তু প্রায় প্রতিবারই ভোটদান থেকে বিরত থেকেছে ভারত।

যুদ্ধ নিয়ে ভারত এখনও পর্যন্ত প্রকাশ্যে রাশিয়ার নিন্দা করেনি। তবে দুই দেশকেই বারবার আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খোঁজার পরামর্শ দিয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের প্রেসিডেন্টের সঙ্গে একাধিকবার ফোনে কথা বলেন। তিনি দু’পক্ষকেই সমস্যা মেটাতে বিকল্প খোঁজার পরামর্শও দেন। মোদির এই ভূমিকা নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে মাঁকড় বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদম সঠিক বলেছিলেন যে এই সময়টা যুদ্ধের জন্য নয়। এটা পশ্চিমী দেশগুলির বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া বা পূর্বের দেশগুলির বিরোধিতা করার সময় নয়। এই সময়টা হল মিলিতভাবে সার্বভৌমত্ব প্রতিষ্ঠার, একসঙ্গে মিলিত হয়ে সমস্ত প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াই করার। যা মোদির কথাতেই উঠে এসেছে বলে দাবি করেন মাঁকড়।

Mailing List