পাক ক্রিকেট ভারতের ওপরই নির্ভরশীল, সাফ বুঝিয়ে দিলেন রামিজ রাজা

পাক ক্রিকেট ভারতের ওপরই নির্ভরশীল, সাফ বুঝিয়ে দিলেন রামিজ রাজা
08 Oct 2021, 07:30 PM

পাক ক্রিকেট ভারতের ওপরই নির্ভরশীল, সাফ বুঝিয়ে দিলেন রামিজ রাজা

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: দীর্ঘদিন ধরে ধারাভাষ্যকার জগতে রয়েছেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক রামিজ রাজা। সেই সুবাদে ভারতকে তিনি তাঁর হাতের তালুর মতো চেনেন। সেইসঙ্গে  ক্রিকেট বিশ্বে ভারতের অবস্হানটা কতো ওপরে সেটা রামিজ খুব ভালো করে জানেন। তার সে বাইশ গজেই হোক বা বাণিজ্যিক ক্ষেত্রে। তাই পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের হটসিটে বসেই সাংবাদিকদের সামনে একেবারে বাস্তব সত্যটা খোলসা করে দিয়েছেন।

 

শুধু তাই নয়, তাঁদের দেশের অনেকেই যাঁরা ভারতীয় ক্রিকেট নিয়ে নিম্নস্তরের কটাক্ষ করে থাকেন, তাঁদেরও এর মাধ্যমে সতর্ক করলেন বলা যায়। পাকিস্তানের প্রধানমন্ত্রী ও প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খানই রামিজ রাজাকে পাক ক্রিকেট বোর্ড  চেয়ারম্যানের পদে বসিয়েছেন। এক সাংবাদিক বৈঠকের মাধ্যমে পাক ক্রিকেট বোর্ড সদস্যদের সেই বাস্তবের পথেই হাঁটার নিদান দিলেন রামিজ। অর্থনৈতিক দিক থেকে তাঁর দেশের ক্রিকেট বোর্ড যে ভারতের ওপর কতটা নির্ভরশীল, তা তিনি বুঝিয়ে দিলেন। একেবারে সোজা ভাষায় আইসিসি ও বিসিসিআই-এর সমীকরণ এবং পিসিবি-তে তার প্রভাব বুঝিয়ে দিলেন রামিজ। ভারত ছাড়া পাকিস্তান ক্রিকেট বাঁচবে না এটাই দস্তুর।

 

রামিজ বলেন, বোর্ড সদস্যদের এটা বুঝে নিতে হবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ৫০ শতাংশ  টাকা আসে আইসিসি থেকে। আইসিসি টুর্নামেন্টের আয়োজন করে যে অর্থ উপার্জন করে, তা অন্য সদস্য বোর্ডগুলিকে ভাগ করে দেয়। আর আইসিসি-র ৯০ শতাংশ টাকার উৎস ভারত। একটু তলিয়ে দেখতে গেলে বোঝা যাবে  ভারতের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি পাকিস্তান ক্রিকেটকে চালাচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী যদি ভেবে নেন যে, তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের অর্থের জোগান বন্ধ করে দেবেন, তাহলে পাক ক্রিকেট বোর্ড ভেঙে পড়তে পারে, এটাই সত্য। রামিজ রাজা জানেন, পাকিস্তানকে নিয়ে আইসিসি-র কোনও আগ্রহ বা মাথাব্যথা নেই।

 

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। খেলা হবে ওমানের মাসকাট , আবু ধাবি ও শারজায়। আগামী ২৪ অক্টোবর হাইভোল্টেজ মহারণে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। এই ম্যাচ দিয়েই বাইশ গজের দুই চির প্রতিদ্বন্দ্বী দেশের বিশ্বকাপ অভিযান শুরু হচ্ছে। তবে তার আগে রামিজের এই দাওয়াই কী পাক ক্রিকেটারদের কিছুটা হলেও ব্যাকফুটে নিয়ে যাবে? কারণ যে কোন বিশ্বকাপের আসরে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের বাইশ গজের রেকর্ড যে বড়ই করুন।

ads

Mailing List