পুজোর দিনেই এই সামান্য উপকরণ গুলো দিয়েই ঘরে বানিয়ে ফেলতে পনিরের কালাকাঁদ 

পুজোর দিনেই এই সামান্য উপকরণ গুলো দিয়েই ঘরে বানিয়ে ফেলতে পনিরের কালাকাঁদ 
02 Oct 2021, 06:29 PM

পুজোর দিনেই এই সামান্য উপকরণ গুলো দিয়েই ঘরে বানিয়ে ফেলতে পনিরের কালাকাঁদ 

 


আনফোল্ড বাংলা প্রতিবেদন: আমাদের খাদ্যাভ্যাস জুড়ে মিষ্টির বেশ অগাধ বিচরণ। যে কোনও শুভ অনুষ্ঠান হোক বা সাধারণ দিন শেষ পাতে মিষ্টি না হলে সম্পূর্ণ হয় না কোনোটাই। তার ওপর আবার কয়েকদিন বাদেই পুজো। আগেকার দিনে পুজো বাড়িতে মিষ্টি বানাতো বাড়ির মা-ঠাকুরমা রা। আর সেই মিষ্টির স্বাদ ছাড়িয়ে যেত বড়ো বড়ো দোকানের মিষ্টিকে। দশমীতে সিঁদুর খেলার সাথে থাকতো মিষ্টি মুখ। গুরুজনদের প্রণাম করলেই হাতে আসতো জুটতো মিষ্টির প্লেট।

 

তাই এই উৎসবের একটু মরসুমে মিষ্টি থাকা চাই ই চাই। আর সেই মিষ্টির স্বাদ আরও বাড়ে যখন তা তৈরি করা হয় বাড়িতেই। তাই আজকের রেসিপি তে আপনাদের জনাব কিভাবে সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারবেন মিষ্টি, আর যার স্বাদ হার মানাবে দোকানের মিষ্টিকেও।

 

আজকের রেসিপি তে আমরা আপনাদের জানাবো কিভাবে ঘরেতেই তৈরি করে নিতে পারবেন পনিরের কালাকাঁদ। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই পনিরের কালাকাঁদ।

 

পনিরের কালাকাঁদ তৈরি করার জন্য যে সমস্ত উপকরণ লাগবে

 

৫ কাপ পনির, ১ চামচ ঘি, ২ কাপ চিনি ( চিনির বদলে ব্যবহার করতে পারেন মিল্কমেড ), ৩ কাপ গুঁড়ো দুধ, ১ চামচ এলাচ গুঁড়ো, ৩ কাপ ফ্রেশ ক্রিম, ২ চামচ আগে থেকে কেটে রাখা আমন্ড, ২ চামচ আগে থেকে কেটে রাখা পেস্তা।

 

 

পনিরের কালাকাঁদ তৈরির পদ্ধতি

প্রথমে একটি কড়াই তে একে একে পনির, চিনি, গুঁড়ো দুধ এবং ফ্রেশ ক্রিম দিয়ে গ্যাসকে মাঝারি আঁচে রেখে দিন(চাইলে খোয়া ক্ষীর ও ব্যবহার করতে পারেন)। এই উপাদান গুলিকে অন্তত ২০ মিনিট পর্যন্ত ক্রমাগত ভাবে নাড়তে থাকতে হবে। খেয়াল রাখবেন গ্যাসের আঁচ যেন কম থাকে, নাহলে ধরে যাওয়ার সম্ভাবনা থাকবে। ২০ মিনিট পর্যন্ত ভাল করে রান্না করার পর গ্যাস থেকে মিশ্রণটি নামিয়ে নিন তাতে এলাচ গুঁড়ো যোগ করুন। এবার একটি বড় থালা নিন এবং তাতে ভাল করে ঘি মাখিয়ে ওই মিশ্রণটি থালায় ঢেলে দিন এবং সুন্দর করে সাজান। এরপর আগে থেকে কুঁচি করে রাখা আমন্ড ও পেস্তা ওপর দিয়ে ছড়িয়ে দিন।

 

এরপর এই মিশ্রণ টি ঠান্ডা হওয়ার জন্য কয়েক ঘন্টা ফ্রিজে রাখুন, তারপর ফ্রিজ থেকে বের করে আপনার পছন্দমতো সাইজে কেটে নিলেই তৈরি পনিরের কালাকাঁদ।

ads

Mailing List