সুভাষ চন্দ্র  বসুর  জন্মদিনেই   ২০ লক্ষ টাকা জরিমানা নেতাজি নামাঙ্কিত বিমান বন্দরকে

সুভাষ চন্দ্র  বসুর  জন্মদিনেই   ২০ লক্ষ টাকা জরিমানা নেতাজি নামাঙ্কিত বিমান বন্দরকে
23 Jan 2022, 07:46 PM

সুভাষ চন্দ্র  বসুর  জন্মদিনেই   ২০ লক্ষ টাকা জরিমানা নেতাজি নামাঙ্কিত বিমান বন্দরকে

 

আনফোল্ড বাংলা  প্রতিবেদন :   ২৩ জানুয়ারি। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। এদিন নেতাজির ১২৫ তম জন্ম বার্ষিকী। সারাদেশেই আজ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সাড়ম্বরে পালিত হয়েছে এই বিশেষ দিনটি। এদিনই  নয়াদিল্লির ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম স্ট্যাচুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দেশ জুড়ে যখন এদিনটি ঘিরে উৎসবের মেজাজ সেই দিনেই খারাপ খবর কলকাতা বিমানবন্দরের জন্য।  দমদমের এই বিমান বন্দর নেতাজির নামেই।   আর এদিনই  দেশের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশনের তরফে কলকাতার ‘নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দর’কে জরিমানার মুখে পড়তে হল।

জানা গিয়েছে ডিজিসিএ-র তরফে কলকাতা বিমানবন্দরকে ২০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। রানওয়ে ঠিক করে রক্ষণাবেক্ষণ না করার জন্য সেফটি প্রোটোকল বিঘ্নিত হয়েছে। সেই কারণে এই জরিমানা করা হয়েছে বলে জানা গিয়েছে।

ডিজিসিএ-র এক আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “কয়েক মাস ধরেই সংস্থার নিরাপত্তা আধিকারিক বিমানবন্দর গুলির নিরাপত্তা খতিয়ে দেখছিল। অডিট রিপোর্টে পাওয়া গিয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দর নিরাপত্তা বিধি ভঙ্গ করেছে। বিশেষত রানওয়ে রক্ষণাবেক্ষণের কাজে তাদের গাফিলতি রয়েছে। তাই বিমান বন্দরে ২০ লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত হয়েছে।” ডিজিসিএ অডিট রিপোর্ট থেকে জানা গিয়ে রানওয়ে রক্ষণাবেক্ষণের মতো অন্যতম গুরুত্বপূর্ণ নিরাপত্তা বিধি ভঙ্গ করেছে কলকাতা বিমান বন্দর। এর প্রমাণ মেলায় সংস্থার তরফে বিমান বন্দর কর্তৃপক্ষকে শোকজও করা হয়েছে।

“অডিট রিপোর্টে থেকে জানা গিয়েছে গাইডলাইন অনুয়াযী নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দরের রানওয়ে রক্ষণাবেক্ষণ করা হয়নি। রানওয়েতে থাকা খারাপ হয়ে যাওয়া আলোগুলিও মেরামত করা হয়নি। রানওয়েতে ফরেন অবজেক্ট ডার্বিস পাওয়া গিয়েছে, যার ফলে বিমান অবতরণের সময় নিরাপত্তা জনিত সমস্যা হতে পারে। এমনকি দুর্ঘটনাও ঘটতে পারে। তাই এই নিয়ে কর্তৃপক্ষ উদ্বিগ্ন" বলে  জানিয়েছেন ওই আধিকারিক। ডিজিসিএ-র সিদ্ধান্ত নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া। তবে সূত্র মারফত জানা গিয়েছে, অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া।

ads

Mailing List