দলের প্রধানের বিরুদ্ধেই অনাস্থা তৃণমূলের, পঞ্চায়েত প্রধা‌ন নির্বাচন ঘিরে তীব্র বিতর্ক মালদায়

দলের প্রধানের বিরুদ্ধেই অনাস্থা তৃণমূলের, পঞ্চায়েত প্রধা‌ন নির্বাচন ঘিরে তীব্র বিতর্ক মালদায়
22 Sep 2021, 02:24 PM

দলের প্রধানের বিরুদ্ধেই অনাস্থা তৃণমূলের, পঞ্চায়েত প্রধা‌ন নির্বাচন ঘিরে তীব্র বিতর্ক মালদায়

 

মধুমিতা দে, মালদা

 

ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতে নতুন তৃণমূলের প্রধান গঠনের ক্ষেত্রে অনাস্থার মাধ্যমে সমর্থন জানালো বিজেপি'র সদস্যরা। যদিও উচ্চ আদালতের মাধ্যমে অনাস্থার দিন ২০ সেপ্টেম্বর ঠিক করা হলেও নানা অজুহাত দেখিয়ে সেটি খারিজ করে দিয়েছে পুলিশ ও প্রশাসন। পুনরায় তৃণমূলের নতুন প্রধান গঠনের দাবি জানিয়ে আরও একবার পঞ্চায়েতে অনাস্থা আনার জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপির সদস্যরা। আর এই ঘটনায় রাজনৈতিক চাঞ্চল্য ছড়িয়েছে ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েত এলাকায়।  এলাকায় উন্নয়ন না হওয়ার কারণে স্থানীয় তৃণমূল কর্মীরা বুধবার বিক্ষোভ দেখান। 

 

স্থানীয় পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের মোট আসন সংখ্যা ৯। তৃণমূলের দখলে রয়েছে ৫, কংগ্রেসের ১ এবং বিজেপির দখলে রয়েছে ৩ জন সদস্য। পঞ্চায়েত প্রধান রয়েছেন রহিমা বিবি। তাকে সমর্থন করেছিলেন কংগ্রেস এবং বাইরে থেকে বিজেপিও সমর্থন করেছিল বলে অভিযোগ। 

 

কিন্তু বিগত দিনে দলীয় প্রধানের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তোলেন পঞ্চায়েতের অন্যান্য সদস্যরা। তৃণমূল দলের আরসি বিবিকে নতুন করে প্রধান করতে হবে বলেই প্রতিবাদে সরব হন বিরোধী দলের একাংশ ও অন্যন্যা সদস্যরা। এই নিয়েই হাইকোর্টে পিটিশন পর্যন্ত দায়ের করা হয়। ২০ সেপ্টেম্বর ফুলবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান অপসারণের তারিখ ঠিক করা হলেও, রহস্যজনক কারণে নিরাপত্তার অভাব দেখিয়ে সেটি স্থগিত করে দেওয়া হয়েছে।

 

তৃণমূল পঞ্চায়েত সদস্য আরসি বিবির স্বামী তথা ফুলবাড়িয়া অঞ্চল কমিটির নেতা লাকি হক জানিয়েছেন, বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে অনাস্থার বৈঠক হচ্ছে পুলিশ মোতায়েন রেখে। কিন্তু প্রধান অপসারণ করে নতুন তৃণমূল প্রধানের দাবি জানিয়েছিল বিরোধীরা। সেই মতো দিনক্ষণ ঠিক করে দেয় উচ্চ আদালত। কিন্তু অদ্ভুতভাবে পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে এই অনাস্থা ভেস্তে দেওয়া হয়েছে। এলাকায় কোনরকম উন্নয়ন নেই, বিগত দিনের প্রধান কোনো কাজ করেনি। রাস্তাঘাটের বেহাল অবস্থা। এইসব নিয়েই প্রতিবাদে সরব হয়েছে পঞ্চায়েত সদস্য থেকে সাধারণ মানুষ। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর উন্নয়ন এই গ্রাম পঞ্চায়েতে অব্যাহত রাখতে পারেনি প্রধান রহিমা বিবি। তাই তার বিরুদ্ধে পঞ্চায়েত সদস্য তৃণমূলের নতুন প্রধান গঠনের দাবি জানিয়ে অনাস্থা এনেছে।

 

যদিও ওই গ্রাম পঞ্চায়েত প্রধান রহিমা বিবি অবশ্য তার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তৃণমূলের জেলা সভাপতি রহিম বক্সী জানিয়েছেন, ফুলবাড়ি ১ গ্রাম পঞ্চায়েতের অনাস্থা প্রসঙ্গটি শুনেছি। দলগতভাবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

 

ইংরেজবাজারের বিডিও সৌগত চৌধুরী জানিয়েছেন, ওই এলাকাটি খুবই স্পর্শকাতর। গোলমাল এড়াতেই অনেক ফোর্সের প্রয়োজন।  ২০ সেপ্টেম্বর অনাস্থার দিন বাতিল করা হয়েছিল। খুব শীঘ্রই ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতে অনাস্থার দিন ঠিক করে জানিয়ে দেওয়া হবে।

ads

Mailing List