গোলাপ চাষের এই অভিনব পদ্ধতির কথা শুনেছেন আগে কখনো

গোলাপ চাষের এই অভিনব পদ্ধতির কথা শুনেছেন আগে কখনো
15 Mar 2022, 08:36 PM

গোলাপ চাষের এই অভিনব পদ্ধতির কথা শুনেছেন আগে কখনো

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  গোলাপ ভালোবাসে না এমন মানুষ বোধ হয় খুঁজে পাওয়া খুব কঠিন। সব চাইতে পছন্দের ফুলের তালিকায় গোলাপের নাম কিন্তু প্রথমেই আসে। তাছাড়া যাদের একটু  ছাদ বাগানের নেশা রয়েছে তাদের বাড়িতে দু একটা গোলাপ গাছ থাকবে না তা কিন্তু হতেই পারে না। তবে অনেকেই ভালো জাতের গোলাপ চারা খুঁজে না পাওয়ার কারণে গাছ এবং ফুলের গুণগত মান খুব একটা ভালো হয় না। এক্ষেত্রে আপনি খুব সহজেই কলম করার মাধ্যমে নিজেই তৈরি করে নিতে পারেন ভালো জাতের গোলাপ চারা। কিন্তু কীভাবে! জেনে নিন

 

এর জন্য প্রথমে একটি ভালো জাতের সবুজ গোলাপ কাণ্ড বেছে নিন। গোলাপ কান্ড বাছার সময় খেয়াল রাখবেন সেটি যেন তাজা কান্ড হয়। যা বেশ কিছুদিন বেঁচে থাকবে। এরপর প্লাস্টিকের বোতল, মাটি, ছুরি এবং ছোট একটি পাত্র বা টব নিন।

 

এবার প্রথমে ছুরি দিয়ে কাণ্ডের বাড়তি পাতাগুলো সাবধানে কেটে ফেলুন। যাতে মূল কাণ্ডের কোনও ক্ষতি না হয়। এরপর আলুর মাঝ বরাবর একটি ছোট্ট ছিদ্র করুন। সেই গর্তে গোলাপের ডালটি বসিয়ে দিন। খেয়াল রাখবেন ডালটি যেন আলুর মধ্যে শক্তভাবে আটকে থাকে। যাতে কাণ্ড বেঁকে বা ভেঙে না যায়।

 

এবার অতি সন্তর্পণে গোলাপের কাণ্ডটি আলুর মধ্যে প্রবেশ করান, যাতে কাণ্ড বেঁকে বা ভেঙ্গে না যায়। এখন মাটিতে একটি গর্ত করে সেখানে গোলাপের ডালসহ আলুটি রেখে মাটি দিয়ে ঢেকে দিন। অথবা টবে ও সাজিয়ে নিতে পারেন। এক্ষেত্রে পাত্রের এক চতুর্থাংশ মাটি দিয়ে ভরে নিন। এবার আলুটিকে পাত্রের মধ্যে বসিয়ে দিন। এখন আরও কিছু মাটি আলুর ওপরে দিয়ে পাত্রটি ভরিয়ে ফেলুন।

 

রোপণের জন্য খোলা জায়গা না পেলে সেক্ষেত্রে বোতলটিকে কেটে দু’ভাগ করে নিতে হবে। এবার কাটা বোতলের নিচের অংশটিকে ব্যবহার করতে পারেন। এরপর ডালটির উপরের দিকে বোতলের উপরের অংশ দিয়ে ঢেকে দিন। খেয়াল রাখবেন যেন বোতলের মুখ খোলা থাকে।

 

এক সপ্তাহের মধ্যেই দেখবেন আপনার সাধের গোলাপ গাছ দ্রুত বড় হচ্ছে। এবং প্রয়োজনীয় যত্ন পেলে ফুল ধরতেও খুব বেশি সময় লাগবে না।

Mailing List