মুঘলাই চিকেনে'ই বাজিমাত, জমিয়ে ফেলুন রাতের ডিনার

মুঘলাই চিকেনে'ই বাজিমাত, জমিয়ে ফেলুন রাতের ডিনার
30 Nov 2021, 08:33 PM

মুঘলাই চিকেনে'ই বাজিমাত, জমিয়ে ফেলুন রাতের ডিনার

 

 আনফোল্ড বাংলা প্রতিবেদন: শীতকাল এলেই খাদ্য রসিক মানুষদের খাওয়াটা যেন একটু বেশি বেড়ে যায়।কম বেশি আমাদের প্রত্যেকের ঘরেই চিকেন এখন খুবই সহজলভ্য একটি খাদ্য। ঠিক তেমনই একটু এক ঘেয়েও বটে। রোজ রোজ এক ধরণের চিকেন কারই বা ভালো লাগে বলুন। ঠিক তেমনই প্রতিদিন নতুন নতুন রেসিপি খুঁজে বের করাও সমস্যার। আর ঠিক এই কারণেই আমরা আপনাদের কাছে নিয়ে এসেছি চিকেনের একটি নতুন রেসিপি। এই মুঘলাই চিকেন দিয়ে খুব সহজেই রাইস, রুটি ,পোলাও - পরোটা উঠে যাবে নিমেষে। তাহলে দেরি না করে দেখে নিন রেসিপি।

 


মুঘলাই চিকেন বানাতে লাগবে

চিকেন - ৫০০ গ্রাম

টকদই - ৫০ গ্রাম

ফ্রেশ ক্রিম - ৩ টেবিল চামচ

গোটা জিরা -  ১ চামচ

গোটা ধনে - ১ চামচ

মৌরি -  ১ চা চামচ

সাদা তিল - ২ চামচ

কাজুবাদাম বাটা - ২ চামচ

কাশুরি মেথি - ১ চা চামচ

লঙ্কা গুঁড়া -  ১ চা চামচ

ধনেপাতা কুচি -  ২ চা চামচ

কাঁচা লঙ্কা বাটা - ২ চামচ

পেয়াঁজ - দুটি

আদা বাটা - ১ চামচ

রসুন বাটা -  ১ চামচ

এলাচ - দুটি

লবঙ্গ - তিন-চারটি

শুকনো লঙ্কা - একটি

জয়ত্রি - ১/২ চামচ

দারুচিনি  - একটি

ঘি - ২টেবিল চামচ

দুধ - এক কাপ

সাদাতেল - পরিমাণমতো

নুন - স্বাদমতো

 


পদ্ধতি

 

প্রথমে একটি পাত্রে দই নিয়ে তার সঙ্গে আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, লাল লংকার গুঁড়ো, কাজু বাটা মিশিয়ে একটি সুন্দর পেস্ট বানিয়ে নিন। অন্যদিকে মৌরি, জিরে, ধনে, জয়ত্রি, এলাচ, লবঙ্গ, দারুচিনি শুকনো কড়াইতে ভালো করে নেড়ে গুঁড়ো করে নেবেন।

 

এরপর কড়াই তে তেল গরম করে এই দইয়ের মিশ্রণটা ঢেলে দিন। এবার গ্যাসের আঁচ বাড়িয়ে তা বেশ ভালো করে কষিয়ে নিন। এবার এর মধ্যে মাংস গুলো দিয়ে দিন। গ্যাসের আঁচ মিডিয়ামে রেখে একটু নাড়াচাড়া করে একে একে দুধ, ভাজা মশলার গুঁড়ো এবং স্বাদ মতো লবন দিয়ে দিতে হবে।

 

যতক্ষন না  মশলা থেকে তেল ছাড়ছে ততক্ষণ পর্যন্ত মশলা কষাতে থাকুন। চিকেন থেকে তেল বেরোতে শুরু করলে এবার এতে পরিমান মতো জল ঢেলে ঢাকা দিয়ে সিদ্ধ করতে বসান।

 

এবার মাংস সেদ্ধ হয়ে এলে গ্রেভিটা একটু মাখা মাখা করে ওপর থেকে ঘি, ফ্রেশ ক্রিম ও ধনে পাতা কুঁচি ছড়িয়ে দিন। ব্যাস তাহলেই তৈরি আপনার মোগলাই চিকেন।

ads

Mailing List