এসএসসি পরীক্ষায় পাশ করলেন মা ও ছেলে, বাবা-ছেলে এবং বাবা-মেয়েও পাশ করলেন সাফল্যের সঙ্গেই

এসএসসি পরীক্ষায় পাশ করলেন মা ও ছেলে, বাবা-ছেলে এবং বাবা-মেয়েও পাশ করলেন সাফল্যের সঙ্গেই
30 Nov 2022, 10:30 AM

এসএসসি পরীক্ষায় পাশ করলেন মা ও ছেলে, বাবা-ছেলে এবং বাবা-মেয়েও পাশ করলেন সাফল্যের সঙ্গেই

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ছেলের সঙ্গেই এসএসসি পাশ করলেন মা। দু’জনেই উত্তীর্ণ হলেন সাফল্যের সঙ্গেই। মা হলেন বছর ছেচোল্লিশের মঞ্জুয়ারা খাতুন। বাংলাদেশের পাবনার ভাঙ্গুড়া উপজেলার খানমরিচ ইউনিয়নের সুলতানপুর গ্রামের বাসিন্দা। স্বামী আব্দুর রহিম ভ্যানচালক। ছোট বেলা থেকেই পড়াশোনার ইচ্ছে থাকলেও নানা করাণে তা হয়ে ওঠেনি। অবশেষে সে ইচ্ছে পূরণ হল। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ‘শামীমা জাফর মৎস্য ইনস্টিটিউট’ থেকে জিপিএ ৪.৮৯ পেয়ে তিনি এবারের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তাঁর ছেলে মেহেদী হাসান ভাঙ্গুড়ার ‘খানমরিচ বি এম স্কুল অ্যান্ড কলেজ’ থেকে এসএসসি পরীক্ষা দিয়ে জিপিএ ৪.৯৩ পেয়েছে।

স্বামী অটোচালক হলেও স্ত্রীকে পড়াশোনায় বাধা দেননি। উল্টে সাহায্য করেছেন। আর ছেলের সঙ্গে নিয়মিত পড়াশোনা চালিয়ে গিয়েছেন মা। এই সাফল্যে বেজায় খুশি পরিবার। সূযোগ পেলে আরও পড়াশোনা চালিয়ে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন মঞ্জুয়ারা খাতুন।

অন্যদিকে বাবা-ছেলে এবং বাবা মেয়েরও একই সঙ্গে এসএসসি পাশ করার ঘটনা ঘটেছে বাংলাদেশে। খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় চলতি বছরের এসএসসি পরীক্ষায় বাবা ও মেয়ে একসঙ্গে পাস করেছেন। মেয়ে সুমাইয়া বিনতে শাহজাহান উল্টাছড়ি উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে পেয়েছে জিপিএ-৪.৬১। তার বাবা মো. শাহজাহান পানছড়ি বাজার উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৩.০৯ পেয়েছেন। 

নাটোরের বাগাতিপাড়া উপজেলায় বাবা ইমামুল ইসলাম ও তাঁর ছেলে আবু রায়হান এবার একসঙ্গে এসএসসি পাস করেছেন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন বাগাতিপাড়া টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনস্টিটিউট থেকে তাঁরা পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

সোমবার দুপুরে প্রকাশিত ফলে বাবা ইমামুল ইসলাম পেয়েছেন জিপিএ ৪.৭৯ এবং ছেলে আবু রায়হান পেয়েছে জিপিএ ৪.৮২। ইমামুল ভোকেশনাল শাখার ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং ট্রেড থেকে পরীক্ষা দেন। আর রায়হান পরীক্ষা দেয় জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস ট্রেড থেকে। প্রত্যাশিত ফল করায় তাঁদের বাহবা দেন সহপাঠী ও প্রতিষ্ঠানের শিক্ষকেরা।

তথ্য ও ছবি কৃতজ্ঞতা: প্রথম আলো, বাংলাদেশ।

Mailing List