‘আধুনিক স্বাস্থ্যকর মাছ বাজার, সুস্থ জীবন জীবিকার আধার’ –শ্লোগান নিয়ে মাছ-বাজারে শিবির নন্দীগ্রামে

‘আধুনিক স্বাস্থ্যকর মাছ বাজার, সুস্থ জীবন জীবিকার আধার’ –শ্লোগান নিয়ে মাছ-বাজারে শিবির নন্দীগ্রামে
24 Nov 2022, 06:27 PM

‘আধুনিক স্বাস্থ্যকর মাছ বাজার, সুস্থ জীবন জীবিকার আধার’ –শ্লোগান নিয়ে মাছ-বাজারে শিবির নন্দীগ্রামে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সম্প্রতি দুয়ারে সরকার ক্যাম্পে হচ্ছে মৎস্যজীবি নিবন্ধকরণ প্রক্রিয়া। আর মৎস্যজীবী নিবন্ধ করণের আওতায় রয়েছে মাছ বিক্রেতারাও। নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগের উদ্যোগে সোনাচূড়া, কেন্দেমারি, গড় চক্রবেড়িয়া প্রভৃতি মাছের বাজারে বাজারে মাছ বিক্রেতাদের আবেদন পত্র বিলি করা হয়। ব্লকের মৎস্য দপ্তরের এমন পাসে এসে দাঁড়ানোয় খুশি মাছ বিক্রেতা আড়ৎদাররা।

 “আধুনিক স্বাস্থ্যকর মাছ বাজার/সুস্থ জীবন জীবিকার আধার“ - স্লোগান তৈরি করে মাছ বাজারে বাজারে সচেতনতার কর্মসূচী নিয়েছে নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগ। নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগের আহ্বানে সাড়া দিয়ে নন্দীগ্রাম মাছ বাজারের মৎস্য বিক্রেতাদের ব্যবস্থাপনায় ফরমালিন বিহীন মাছ বিক্রি, ইলিশ সংরক্ষণ ও সরকারি নির্দেশিকা বিষয় নিয়ে এক অভিনব সচেতনতা শিবির অনুষ্টিত হল বৃহিস্পতিবার ২৪শে নভেম্বর ২০২২ সকাল ১১টায়।

নন্দীগ্রাম মাছ বাজারের ২০-২২জন মাছ বিক্রেতাদের এই সভায় উপস্থিত ছিলেন নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু, কর্মাধ্যক্ষ মৌসুমি পানি,বাজার কমিটির সভাপতি সেখ সাহিদুজ্জামান সহ অন্যন্যরা।

নন্দীগ্রাম বাজার কমিটির সভাপতি সেখ সাহিদুজ্জামান সাহেব মৎস্যবিভাগের বাজারে এসে আলোচনা সভার ভূয়সী প্রশংসা করে বলেন, সরকারি প্রকল্প বিষয়ে আমরা জানতে পারলাম। মাছ বিক্রেতা রঞ্জন চৌধুরি বলেন ব্লকের মৎস্য দপ্তর যে পাশে আছে এতে আমরা খুশি। মাছ বিক্রেতা রজন আলি খাঁন, প্রভাত মাইতি, রতন প্রামানি্ সুব্রত দাস প্রভৃতি মাছ বিক্রেতা বলেন, এফইও সাহেব আমাদের মৎস্যজীবী নিবন্ধ করনের বিষয়ে জানিয়েছিলেন তাই আমরা সবাই দল বেঁধে ফর্ম জমা দিয়েছি।

এছাড়া এদিনের শিবিরে প্রধান মন্ত্রী মৎস্য সম্পদ যোজনায় কি ধরনের সুযোগ সুবিধা রয়েছে সেই বিষয়েও আলচনা হয়েছে। মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু বলেন, উৎপন্ন ও আহরিত মৎস্য পন্যের বিপণন আধার হল মাছের বাজার, যেখান থেকে উপভোক্তা মাছ স্বাস্থ্য ও পুষ্টির জন্য কিনে নিয়ে যায় তেমনি এই বাজারকে কেন্দ্র করে রয়েছে কর্মসংস্থান, আতাই মাছ বাজার কেন্দ্র করে সচেতনতা শিবির অনুষ্টিত করছি। এদিনের সচেতনতা শিবিরে মাছ বিক্রেতা ছাড়াও জড়ো হয়েছিল এলাকার বাসিন্দারাও।

Mailing List