কত মানুষ টিকা থেকে বঞ্চিত, তবু কোটি কোটি ডোজ করোনার টিকা নষ্ট! উৎপাদন বন্ধের ঘোষণা সংস্থার, কেন এমন হল?

কত মানুষ টিকা থেকে বঞ্চিত, তবু কোটি কোটি ডোজ করোনার টিকা নষ্ট! উৎপাদন বন্ধের ঘোষণা সংস্থার, কেন এমন হল?
21 Oct 2022, 10:00 PM

কত মানুষ টিকা থেকে বঞ্চিত, তবু কোটি কোটি ডোজ করোনার টিকা নষ্ট! উৎপাদন বন্ধের ঘোষণা সংস্থার, কেন এমন হল?

 

আনফোল্ড বাংলা প্রতিবেদনঃ সেরামের তৈরি টিকা কোভিশিল্ড করোনা প্রতিরোধে কতটা সফল, তা বলার সময় এখনও আসেনি। কিন্তু টিকার বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে মানুষের প্রবল অনীহায় বিরক্ত সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা এবার আনুষ্ঠানিক ভাবে কোভিড টিকার উৎপাদন বন্ধই করে দিলেন। এবার সেই কারণ ব্যাখ্যা করতে গিয়ে সেরাম কর্তা গোটা কোভিড পরিস্থিতি নিয়ে চরম বিরক্তি প্রকাশ করেন।

উন্নয়নশীল দেশগুলির ভ্যাকসিন ম্যানুফ্যাকচারার্স নেটওয়ার্ক-এর বার্ষিক বৈঠকে সেরাম কর্তা আদার পুনাওয়ালা বলেন, মানুষের মধ্যে টিকা নেওয়ার আর আগ্রহ নেই। তাঁরা উদাসীন। আসলে করোনা পরিস্থিতি নিয়ে সবাই খুব বিরক্ত। তিনি আরও বলেন, ২০২১ সালে কয়েকশো মিলিয়ন ডোজ ভ্যাকসিন আমাদের স্টকে পড়েছিল। পড়ে থেকে তার মধ্যে ১০০ মিলিয়ন ডোজ নষ্টই হয়ে যায়। এরপর ডিসেম্বর থেকে আমরা টিকা উৎপাদন পুরোপুরি বন্ধ করে দিয়েছি। অথচ এই করোনার বিরুদ্ধে হাতিয়ার তৈরিতে পথ দেখিয়েছিলেন সেরাম।বিলিতি ফরমুলায় ভারতে প্রথম কোভিড টিকা তৈরি করেছিল তাঁরা। কিন্তু এবার করোনা পরিস্থিতি নিয়ে অত্যন্ত বিরক্তি প্রকাশ করলেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা। বৃহস্পতিবার এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়ে করোনা টিকার বুস্টার ডোজ নিয়ে তিনি সাফ জানান, কোভিড, টিকাকরণ এসব নিয়ে মানুষ খুব বিরক্ত। সত্যি কথা বলতে, আমি নিজেও বিরক্ত। আর সেই বিরক্তির কারণেই বুস্টার বা প্রিকশন ডোজ নিয়ে মানুষের মধ্যে এত অনীহা বলেই মনে করেন তিনি।

এর আগে ২০২০ সালের গোড়ার দিক থেকে বিশ্বজুড়ে ছড়ায় কোভিড-১৯ ভাইরাস। চিনের ইউহান প্রদেশ থেকে এই সংক্রমণ ছড়িয়ে পড়ে বলেই অভিযোগ ওঠে। মারণ ভাইরাসকে কাবু করতে প্রতিষেধক তৈরির ফর্মুলা খোঁজার কাজে নেমে পড়েন প্রথম বিশ্বের বিজ্ঞানীরা। ইংল্যান্ডের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে একযোগে কাজ শুরু করে ভারতের সেরাম ইনস্টিটিউট। তাদের দেখানো ফর্মুলায় প্রথম টিকা উৎপাদনের কথা ঘোষণা করেন সেরাম কর্তা আদার পুনাওয়ালা। বিশ্বের বিভিন্ন দেশ সেরামের তৈরি টিকা কোভিশিল্ড নেওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়। কিন্তু আপাতত শুধু এ দেশেই নয় গোটা বিশ্বেই করোনা নিয়ে মানুষ বিরক্ত। সেই সঙ্গে ভয় চলে যাওয়ায় টিকা নিতে অনীহা বেড়েই চলেছে।

Mailing List