মেদিনীপুর কলেজ পেতে চলেছে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মেদিনীপুর কলেজ পেতে চলেছে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, ঘোষণা মুখ্যমন্ত্রীর
17 May 2022, 05:57 PM

মেদিনীপুর কলেজ পেতে চলেছে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : মেদিনীপুর শহরের জন্য খুশির খবর শোনালের মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার মেদিনীপুরের শহীদ প্রদ্যোৎ স্মৃতি সদনে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই  তিনি ঘোষণা করেন মেদিনীপুর কলেজ পেতে চলেছে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা। এখন মেদিনীপুর কলেজের ১৫০ বছর পূর্তি চলছে। আর এই সময়েই এই কথা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তিনি এইদিন বলেন, “ মেদিনীপুর কলেজের দেড়শ বছর চলছে এখন। তারা আমাদের কাছে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা (unitary status) চেয়েছে। আমি এখানে জানিয়ে যাচ্ছি যে এই মর্যাদা দিতে আমাদের কোনও আপত্তি নেই। তবে, আমাদের দুটো কাজ করতে হবে। আমাদেরকে আগে বিধানসভায় এই নিয়ে বিল পাস করতে হবে। তারপরে ‘লাটসাহেবের’ কাছে পাঠাতে হবে। তিনি তাতে সই করে দিলেই হবে।”

উল্লেখ্য ১৮৭৩ সালে গড়ে ওঠে মেদিনীপুর কলেজ। এই কেলেজের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাস, স্বাধীনতা সংগ্রামের কাহিনীও। কয়েক বছর আগেই ‘অটোনোমাস কলেজের’ মর্যাদা পেয়েছে এই কলেজ। এবার এই কলেজ পেতে চলেছে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা।

এদিন মুখ্যমন্ত্রীর ওই কথা ঘোষনার পরেই খুশির আমেজ কলেজজুড়ে। খুশি মেদিনীপুরবাসীও।

একই সঙ্গে এই কলেজ চেয়েছিল পানীয় জলের ব্যবস্থা করে দিতে। তাও করে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি মেদিনীপুর পুরসভার চেয়ারম্যান সৌমেন খানকে এই কাজ করে দেওয়ার জন্য নির্দেশ দেন। সেই সঙ্গে বলেন, “এই কাজ করার জন্য কোনও পয়সা নেওয়া চলবে না।”  

ads

Mailing List