পুজোর মুখে স্বস্তি, সুপ্রিম কোর্টে রক্ষা কবচের মেয়াদ বাড়ল মানিক ভট্টাচার্যের

পুজোর মুখে স্বস্তি, সুপ্রিম কোর্টে রক্ষা কবচের মেয়াদ বাড়ল মানিক ভট্টাচার্যের
30 Sep 2022, 06:15 PM

পুজোর মুখে স্বস্তি, সুপ্রিম কোর্টে রক্ষা কবচের মেয়াদ বাড়ল মানিক ভট্টাচার্যের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন রাজ্য সভাপতি মানিক ভট্টাচার্যের রক্ষা কবচের মেয়াদ ফের বাড়ালো সুপ্রিম কোর্ট। এর আগে আরও দুবার এর মেয়াদ বাড়িয়েছিল শীর্ষ আদালত। শুক্রবার ফের সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল আপাতত মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। তবে তদন্তে সহযোগিতা না করলে তিনি গ্রেফতার হতে পারেন। মানিকের হয়ে এদিন সওয়াল করেন আইনজীবী মুকুল রোহতগি।

তিনি বলেন, আমার মক্কেল হাইকোর্টে তাঁর ও তাঁর পরিবারের সম্পত্তির বিস্তারিত বিবরণ দিয়েছেন। জেরায় সব প্রশ্নেরও উত্তর দিয়েছেন। তলব করলে হাজিরাও দিয়েছেন। তারপরও কেন তাঁকে গ্রেফতার করা হবে? তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তেরই প্রয়োজন নেই। তারপরই মানিকের রক্ষা কবচের দাবি জানান তিনি। এদিন একই সঙ্গে সিবিআইয়ের তদন্ত প্রক্রিয়ার গতি নিয়েও প্রশ্ন ওঠে শীর্ষ আদালতে। এর উত্তরে অতিরিক্ত সলিসিটর জেনারেল দাবি করেন, তিন মাসের মধ্যে এ রাজ্যের প্রাথমিক শিক্ষায় দুর্নীতির তদন্ত শেষ করবে সিবিআই।সুপ্রিম কোর্ট এ দিন জানতে চায়, তদন্তে মানিকের বিরুদ্ধে কোনও অনিয়ম পাওয়া গিয়েছে কিনা। উত্তরে সিবিআই আদালতে জানায়, মানিকই গোটা কেলেঙ্কারির কিংপিন। আদালতের নির্দেশের ওপর ভিত্তি করেই তদন্ত হচ্ছে এবং সম্পূর্ণ সঠিক পদ্বতি মেনে তদন্ত হচ্ছে বলে উল্লেখ করেছে সিবিআই। সুপ্রিম কোর্ট সিবিআইকে নির্দেশ দিয়েছে নিয়মিত ভাবে হাইকোর্টে তদন্তের স্ট্যাটাস রিপোর্ট দাখিল করতে হবে।

সিবিআই সুপ্রিম কোর্টে দাবি করে, পরীক্ষা থেকে আসল পেপার সরিয়ে ইচ্ছাকৃত প্রশ্নপত্র পরিবর্তন করা হয়েছে। এটি একটি কেলেঙ্কারি, যার ব্যাপক তদন্ত প্রয়োজন। যোগ্য প্রার্থীদের চাকরি না দিয়ে অযোগ্যদের চাকরি দেওয়া হয়েছে। তাই

মানিক ভট্টাচার্যকে হেফাজতে নিয়ে জেরা করা প্রয়োজন। কিন্তু তাঁদের দাবি উড়িয়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল মানিক ভট্টাচার্য এই তদন্তে সব রকম ভাবে সহযোগিতা করবেন। তাঁকে আপাতত গ্রেফতার করতে পারবে না সিবিআই।

Mailing List