কয়লা-কাণ্ডে  দিল্লিতে ইডি অফিসে হাজিরা মলয় ঘটকের

কয়লা-কাণ্ডে  দিল্লিতে ইডি অফিসে হাজিরা মলয় ঘটকের
28 Oct 2021, 05:31 PM

কয়লা-কাণ্ডে  দিল্লিতে ইডি অফিসে হাজিরা মলয় ঘটকের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  কয়লা পাচার কাণ্ডে অবশেষে দিল্লিতে ইডি  দফতরে হাজিরা দিলেন রাজ্যের আইন মন্ত্রী মলয় ঘটক।  বৃহস্পতিবার দুপুরে দিল্লিতে  ইডি-র মুখোমুখি হয়েছেন আইনমন্ত্রী  কয়লা-কাণ্ডে জিজ্ঞাসাবাদ করে আইনমন্ত্রীর বয়ান রেকর্ড করেছেন ইডি-র আধিকারিকরা।

এর আগেও তাঁকে দুবার তলব করেছিল এনফোর্সমেন্ট ডিরক্টরেট। কিন্তু সেই হাজিরা এড়িয়ে যান তিনি।  অবশেষে তৃতীয়বার তলব করার পর দিল্লিতে ইডি-র দফতরে হাজিরা দিলেন রাজ্যের আইনমন্ত্রী তথা আসানসোল এলাকার তৃণমূল বিধায়ক মলয় ঘটক। 

 

মলয় ঘটকের বিধানসভা কেন্দ্র আসানসোল উত্তর কেন্দ্র থেকেও কয়লা পাচার হয়েছিল বলে অভিযোগ। বেআইনিভাবে কয়লা উত্তোলনও করা হয়েছে ওই অঞ্চলে। পাচারকারীদের সঙ্গে এলাকার প্রভাবশালীদের যোগেরও একটা সূত্র তদন্তকারীরা পেয়েছেন ইতিমধ্যে। সেই কারণেই জামনগর হাউজে ইডির দফতরে ডেকে পাঠানো হয় রাজ্যের আইনমন্ত্রীকে।

 এর আগে, কয়লাকাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও দিল্লিতে ডেকে পাঠিয়েছিল ইডি। ইডির অফিসে  হাজিরা দিয়েছিলেন অভিষেক। তাঁর স্ত্রী রুজিরাকেও একই মামলায় সমন পাঠানো হয়। রুজিরা হাজিরা না দিলেও ইডি-র জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন অভিষেক। টানা ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ চলে তাঁর। পরে ফের তাঁকে ডেকে পাঠানো হয়। যদিও দ্বিতীয়বার হাজিরা দেননি তিনি।

এরপরই ইডি-র সমনে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। তাঁর হয়ে আদালতে সওয়াল করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তথা কংগ্রেস নেতা কপিল সিব্বল। তবে, কয়লা-কাণ্ডে অবশেষে স্বস্তি পেয়েছেন অভিষেক বন্দ্যপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। দিল্লি হাই কোর্টের নির্দেশে তাঁকে সশরীরে উপস্থিত থাকতে হয়নি।

 

এরই মধ্যে এই কয়লা পাচারকাণ্ডে এবার অনুপ মাজি ওরফে লালার হিসাবরক্ষকের বিরুদ্ধে জারি হয়েছে ওয়ারেন্ট। অন্যদিকে এদিনই এই ঘটনায় অপর অভিযুক্ত বিনয় মিশ্রের বিরুদ্ধেও জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাতিয়ালা হাউজ আদালত। ইতিমধ্যেই চার বার বিনয় মিশ্রকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। তবে চারবারই সেই হাজিরা এড়িয়ে গিয়েছেন বিনয়। জানিয়েছেন, তিনি এখন দেশের বাইরে। এমনকী তাঁর আইনজীবীর বক্তব্য, এখন আর ভারত নয়, দ্বীপ রাষ্ট্র ভানুয়াটুরের বাসিন্দা বিনয়।

কয়লা ও গরু পাচারকাণ্ডে সিবিআইয়ের পর চলতি বছরের জানুয়ারিতে তদন্তে নামে ইডি। কলকাতা ও হুগলির একাধিক জায়গায় তল্লাশি চালায় তারা। রাজ্যের উচ্চপদস্থ পুলিশ আধিকারিক জ্ঞানবন্ত সিং-কেও এই মামলায় ইতিমধ্যে তলব করা হয়েছিল দিল্লিতে।

 

ads

Mailing List