এই উইকেন্ডস কে স্পেশাল করে তুলুন ইতালিয়ান রেসিপি দিয়ে

এই উইকেন্ডস কে স্পেশাল করে তুলুন ইতালিয়ান রেসিপি দিয়ে
30 Oct 2021, 06:02 PM

এই উইকেন্ডস কে স্পেশাল করে তুলুন ইতালিয়ান রেসিপি দিয়ে


আনফোল্ড বাংলা প্রতিবেদন: সারা সপ্তাহের কর্ম ব্যস্ততার পর উইকেন্ডস এলেই মনটা কেমন আনন্দে নেচে ওঠে বলুন। আর হবে নাই বা কেন, সপ্তাহের এই দুটো দিনই তো একটু ফুরফুরে মেজাজে শান্তি পূর্ণ ভাবে কাটানোর সময় পাওয়া যায়। তাই উইকেন্ডস এ ভরসা রাখুন এই ইতালিয়ান রেসিপির উপর।

 

পাস্তা ইতালীয় খানা হলেও এদেশে কিন্তু এটি বেশ জনপ্রিয়। রান্না তেও নেই তেমন কোনো ঝক্কি। শুধু হাতের কাছে কয়েকটি সামগ্রী এনে রাখলেই চলবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন উইকেন্ডস স্পেশাল পাস্তা

 

চিকেন পাস্তা বানানোর জন্য লাগবে

 

পাস্তা - ২০০ গ্রাম

বোনলেস চিকেন - ২০০ গ্রাম (ছোট করে কাটা)

পেঁয়াজ কুচি - ১ ১/২ কাপ

ক্যাপসিকাম কুচি - ১/২ কাপ

রসুনবাটা - ১ টেবিল চামচ

সয়া সস - ১ চা চামচ

চিলি গার্লিক সস - ১ চা চামচ

টোম্যাটো সস - ৩ টেবিল চামচ

ভিনিগার - ১ চা চামচ

চিলি ফ্লেক্স - ১/২ চা চামচ

মরিচগুঁড়ো - ১/২ চা চামচ

পাস্তা মশলা - ১ ১/২ চা চামচ

সাদা তেল - পরিমাণ মতো

নুন - স্বাদ মতো

চিনি- স্বাদ মতো

 

পদ্ধতি

 

 

প্রথমেই পাস্তা সিদ্ধ করে নিন। এর জন্য একটি বড় পাত্রে জল দিয়ে তা গরম করতে দিন। জল ফুটে উঠলে তাতে প্রথমে এক চিমটে নুন ও অল্প সাদা তেল ছড়িয়ে পাস্তা গুলো দিয়ে দিন।

 

পাস্তা সিদ্ধ হয়ে এলে তা গ্যাস থেকে নামিয়ে জল ঝরিয়ে রেখে দিন।

 

এ বার একটি কড়াইতে পরিমান মতো তেল দিয়ে তা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তেল গরম হয়ে গেলে তাতে একে একে পেঁয়াজ কুঁচি ও ক্যাপসিকাম কুঁচি দিয়ে ভাজতে থাকুন।

 

সবজি খানিকটা ভাজা ভাজা হয়ে এলে এবার এতে মুরগির মাংসের টুকরো গুলো দিয়ে একটু নেড়ে নিয়ে তাতে ভিনিগার, রসুনবাটা ও অল্প নুন দিয়ে কিছুক্ষণ নাড়া চারা করে ঢাকা দিয়ে দিন।

 

মাঝে মাঝে ঢাকা খুলে একটু নেড়ে আবার চাপা দিতে হবে। এভাবে খানিক ক্ষণ পর চাপা খুলে দেখে নিন চিকেনের টুকরোগুলি ঠিকমতো ভাজা হয়েছে কি না।

 

চিকেন ভালোমতো ভাজা হয়ে এলে, এবার এতে জল ঝরিয়ে রাখা পাস্তা এবং পাস্তার মশলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন।

 

এর পর এতে একে একে বাকি মশলা যেমন সয়া সস, চিলি ফ্লেক্স, মরিচগুঁড়ো, টোম্যাটো সস, চিলি গার্লিক সস, নুন ও অল্প চিনি মিশিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পরে আঁচ কমিয়ে চাপা দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ঢাকা সরিয়ে ভাল করে নেড়ে গরম গরম পরিবেশন করুন।

 

এই রান্নায় নুনের পরিমান আগে বুঝতে হবে। এখানে পাস্তা সিদ্ধ করার সময় এবং চিকেন ভাজার সময়ে নুন দেওয়া হয়েছিল। তাছাড়া সসের মধ্যেও নুন থাকে। তাই মশলা দেওয়ার সময় যদি নুন না দেন তাহলেও চলবে।

 

এখানে কেবল পিয়াঁজ এবং ক্যাপসিকাম ব্যবহার করা হয়েছে। আপনারা চাইলে বেল পেপার, মাশরুম, ব্রকোলি ও ব্যবহার করতে পারেন।

ads

Mailing List