ছুটির দিনে বানিয়ে ফেলুন জিভে জল আনা এই মটনের রেসিপি

ছুটির দিনে বানিয়ে ফেলুন জিভে জল আনা এই মটনের রেসিপি
27 Nov 2021, 08:39 PM

ছুটির দিনে বানিয়ে ফেলুন জিভে জল আনা এই মটনের রেসিপি 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: আগেকার দিনে রবিবার মানেই ছিল কবজি ডুবিয়ে মাংস খাওয়ার দিন। তাই বাড়ির কচিকাঁচা থেকে বুড়ো সকলেই সপ্তাহের এই বিশেষ দিনটার অপেক্ষায় থাকতেন। যদিও এখন সেই উৎসাহে অনেকটাই ভাটা পড়েছে। এখন ইচ্ছে করলেই যে কোনো দিন বানিয়ে ফেলা যায় মাংস। তবে ছুটির দিনে সবার সাথে বসে খাওয়ার যে মজা, সেটা অন্য দিন থাকে না। তাই পুরোনো সেই মজা আর স্বাদ ফিরিয়ে আনুন মটনের এই নতুন রেসিপির সাথে। আর সপ্তাহের এই বিশেষ দিনে বানিয়ে ফেলুন কাশ্মীরি মটন।


কাশ্মীরি মটন বানাতে লাগবে

মটন - ১ কেজি

পেঁয়াজ কুঁচি - ২ কাপ

ধনে গুঁড়ো - ২ টেবিল চামচ

আদা বাটা - ৩ টেবিল চামচ

রসুন বাটা - ২ টেবিল চামচ

টমেটো কুঁচি - ১ কাপ

গোলমরিচ গুঁড়ো - ১/২ চা চামচ

কাশ্মীরি মরিচ গুঁড়ো - ৩ চা চামচ

লাল মরিচ গুঁড়ো - ১ চা চামচ

হলুদ গুঁড়ো - ২ চা চামচ

কাজু বাদাম পেস্ট - ১চা চামচ

এলাচ - ২টো

দারুচিনি - ২টো

লবঙ্গ - ২টো

তেজপাতা - ২টো

জয়ফল-জয়িত্রী গুঁড়ো - ১চা চামচ

ভাজা জিরা গুঁড়ো - ১ টেবিল চামচ

টক দই - ২ টেবিল চামচ

লেবুর রস - ২চা চামচ

সরিষার তেল - ১কাপ

নুন - স্বাদমতো

 

 

পদ্ধতি

 

প্রথমে একটি বড় কড়াই নিয়ে তাতে পরিমাণমতো তেল দিয়ে তা গরম হতে বসিয়ে দিন। তেল গরম হয়ে গেলে এতে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে এক মিনিট ভেজে নিন। গরম মশলার গন্ধ বেরোতে শুরু হলে যোগ করুন পেঁয়াজ কুঁচি।

 

ঐ তেলে জল ঝরানো মাংস দিয়ে তা কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার এক এক করে ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, কুঁচিয়ে রাখা টমেটো, লেবুর রস, নুন ও হলুদ গুঁড়ো দিয়ে বেশ ভালোভাবে কষিয়ে নিন।

 

মশলা থেকে তেল বের হয়ে আসলে ফেটানো টকদই ও বাদাম পেস্ট দিয়ে আবার একটু কষিয়ে নিন। একটা বিষয় মাথায় রাখবেন যত বেশি সময় নিয়ে কষাবেন মাংস এর টেস্ট ততই বাড়বে।

 

কষানো হয়ে এলে পরিমান মতো গরম জল দিয়ে ঢাকা দিয়ে ফুটতে বসিয়ে দিন অন্তত আধঘন্টার জন্য। এবার সামান্য একটু নেড়েচেড়ে নিয়ে  জয়ফল-জয়িত্রী গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে আরও মিনিট পাঁচেক মতো ফুটিয়ে নিন অল্প আঁচে। গ্রেভি ঘন হয়ে আসলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন।

 

এবার রাইস কিংবা রুটি - পরোটার সাথে গরম গরম পরিবেশন করতে পারেন কাশ্মীরি মটন।

ads

Mailing List