ধনতেরস উপলক্ষে বানিয়ে ফেলুন বর্ধমানের এই বিখ্যাত মিষ্টান্ন

ধনতেরস উপলক্ষে বানিয়ে ফেলুন বর্ধমানের এই বিখ্যাত মিষ্টান্ন
02 Nov 2021, 05:32 PM

ধনতেরস উপলক্ষে বানিয়ে ফেলুন বর্ধমানের এই বিখ্যাত মিষ্টান্ন

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মিষ্টি ছাড়া বাঙালি কোনো উৎসব পালন এর কথা যেন ভাবতেই পারে না। তার উপর আজ আবার ধনতেরস। সংসারের শ্রীবৃদ্ধি কামনায় এদিন নানা উপাচার মেনে চলেন বাড়ির গৃহবধূরা। তাই এই শুভ দিনেই বাড়িতে তৈরি করে নিন বর্ধমানের বিখ্যাত মিহিদানা। বানানো খুবই সহজ এবং উপকরণ ও খুব সামান্য। দেখে নিন রেসিপি।

 

মিহিদানা বানাতে লাগবে

বেসন - ১৫০ গ্রাম

লেমন ইয়েলো ফুড কালার - পরিমান মতো

চিনি - দেড় থেকে দু কাপ

গোলাপ জল - সামান্য

লেবুর রস- এক টেবিল চামচ

জল- এক কাপ

 

পদ্ধতি

 

 

মিহিদানা বানানোর জন্য প্রথমে আপনাকে ব্যাটার টি রেডি করতে হবে। তাই এটির পিছনে একটু সময় দিতে হবে। মনে রাখবেন ব্যাটার যত ভালো হবে মিহিদানা ও কিন্তু ততটাই সুস্বাদু হবে। তাই প্রথমেই বেসনটিকে ভালো করে চেলে নিতে হবে। এবার চেলে রাখা বেসনটি একটি বড় পাত্রে নিয়ে তাতে অল্প অল্প করে জল মিশিয়ে একটি সুন্দর ব্যাটার তৈরি করুন। এক্ষেত্রে মাথায় রাখবেন মিশ্রণটি যেন খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন না হয়ে যায়। এমন পাতলা করবেন যাতে চামচের গায়ে হালকা লেগে থাকে। ব্যাটার তৈরি হয়ে গেলে তা ঢাকা দিয়ে আধা ঘন্টার জন্য রেখে দিন।

 

এবার একটি বড় পাত্রে এক থেকে দেড় কাপ জল নিয়ে তাতে দু কাপ চিনি ঢেলে দিন। চিনিটা জলে দিয়ে বেশ কিছুক্ষণ নাড়তে থাকুন। এর মাঝেই এতে এক টেবিল চামচ মতো পাতিলেবুর রস যোগ করুন। চিনির সিরা তৈরি হয়ে এলে এতে সামান্য ফুড কালার, গোলাপ জল এবং এলাচ গুঁড়ো দিয়ে দিন। যদিও না দিলেও চলবে।

 

অন্য দিকে আর একটি কড়াইতে zবেশি পরিমাণে তেল দিয়ে তেল গরম করতে বসিয়ে দিন এর ফাঁকেই। তেল গরম হয়ে এলে মিহিদানা বানানোর একাধিক ছিদ্রযুক্ত ছাঁকনি নিয়ে তাতে বেসনের ব্যাটারটা দিয়ে কড়ার উপর ধরে রাখুন। এবং ধীরে ধীরে ছাঁকনিটা নাড়তে থাকুন। এক থেকে দেড় মিনিট নেড়ে চেড়ে ভেজে নিন। হালকা রঙ বদলালে দানাগুলোকে একটি ছাকনি হাতা দিয়ে তুলে নিয়ে একটি পাত্রে ঢেলে রাখুন। এইভাবে বাকি মিহিদানা গুলোকেও ভেজে নিন।


 
মিহিদানা গুলো ভাজা হয়ে গেলে তা এবার হালকা গরম রসের মধ্যে দিয়ে দিন। রঙ আরও গাঢ় করার জন্য আরও একটু ফুড কালার দিয়ে দিতে পারেন। এবার অল্প আঁচে মিহিদানা গুলোকে আরও একটু ফুটিয়ে নিতে হবে, যাতে করে রসটা সুন্দর ভাবে এর মধ্যে ঢুকে যায়। ১০ মিনিট পর গ্যাস বন্ধ করে, ঢাকা দিয়ে অন্তত এক থেকে দেড় ঘন্টার জন্য রেখে দিন। এক- ডের ঘন্টা পর ঢাকা খুলে একটু নাড়া চারা করে নিলেই তৈরি হয়ে যাবে মিহিদানা।
 

ads

Mailing List