মকর সংক্রান্তি উপলক্ষে বানিয়ে ফেলুন এই তিন ধরনের বিশেষ পিঠে

মকর সংক্রান্তি উপলক্ষে বানিয়ে ফেলুন এই তিন ধরনের বিশেষ পিঠে
14 Jan 2022, 08:44 PM

মকর সংক্রান্তি উপলক্ষে বানিয়ে ফেলুন এই তিন ধরনের বিশেষ পিঠে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : সামনেই মকর সংক্রান্তির বিশেষ উৎসব। এমন একটা শুভ দিন বাঙালির কাছে পিঠে পুলি ছাড়া একেবারে বেমানান। তবে কি পিঠে বানাবেন সেই নিয়ে চিন্তায়! আপনার এই সমস্যার সমাধান করতে আমরা নিয়ে এসেছি বিশেষ তিন ধরনের পিঠে পুলির রেসিপি। যা দিয়ে জমে উঠবে আপনার মকর সংক্রান্তির এই বিশেষ দিন।


গোকুল পিঠে

 

গোকুল পিঠে বানাতে লাগবে

নারকেল কোরা, গুড়, এলাচ গুঁড়ো, খোয়া ক্ষীর, ময়দা, সুজি, পরিমাণ মতো দুধ, ঘি, চিনি, পরিমাণ মত জল।

 

পদ্ধতি

একটি নন-স্টিক প্যানে খোয়া ক্ষীর, নারকেল কোরা, গুড়, এলাচ গুঁড়ো, ময়দা, সুজি, দুধ, চিনি ও পরিমাণ মতো জল দিয়ে মিশিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ টি একটি মন্ডতে পরিণত হলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। এবার কড়াই থেকে নামিয়ে হাতের তালুতে একটু ঘি মাখিয়ে নিন এবং এই মিশ্রণ থেকে সামান্য সামান্য পরিমাণ নিয়ে গোল গোল বা চ্যাপ্টা আকৃতির বল তৈরি করুন। এরপর ঘি দিয়ে বলগুলিকে ভাল করে ভেজে নিন। একটু লালচে করে ভেজে নেবেন। ভাজার পর চিনির রসে মিনিট পনেরো ডুবিয়ে তুলে নিন। ব্যাস তাহলেই তৈরি আপনার গোকুল পিঠে।

 


দুধপুলি

 

দুধপুলি বানাতে লাগবে

ঘন দুধ, সামান্য আতপ চালের গুঁড়ো, নারকেল কোরা, গুড়, কাজু বাদাম, আধ চা চামচ ছোট এলাচ গুঁড়ো, পরিমাণ মত জল।

 

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে তাতে পরিমাণমতো চিনি তা ভাল করে ফুটিয়ে নিন। এরপর ফোটানো ঘন দুধ ঠান্ডা করে তাতে পাটালি মিশিয়ে নিন। আপনি চাইলে পাটালি না মিশিয়ে শুধু চিনি দিয়েও করতে পারেন।

 

এবার একটি পাত্রে নারকেল কোরা, গুড়, কাজু বাদাম এবং সামান্য পরিমাণ এলাচের গুঁড়ো দিয়ে মাঝারি আঁচে তা ভাল করে নেড়ে পাক দিয়ে নিন।

 

এবার পরিমান মতো আতপ চালের গুঁড়োর সঙ্গে সামান্য নুন ও গরম জল দিয়ে মিশ্রণটিকে মাখিয়ে নিন। এরপর মোমোর মত ছোটো ছোটো আকৃতি করে তার ভেতর নারকেলের পুর ভরে তা ভাপিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে যাওয়ার পর পুলিকে ফোটানো ঘন দুধের মধ্যে ফেলে আরও মিনিট পাঁচেক ভালো ভাবে ফুটিয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি দুধপুলি।

 


ক্ষীরপুলি

 

ক্ষীরপুলি বানাতে লাগবে

আতপ চালের গুঁড়ো, ঘন দুধ, খোয়া ক্ষীর, গুড়, আধ চা চামচ এলাচ গুঁড়ো, নুন, পরিমাণ মতো জল।

 

পদ্ধতি 

 

ক্ষীরপুলি বানানোর জন্য একটি পাত্রে দুধ নিয়ে তার মধ্যে অল্প পরিমানে চিনি ও খোয়া ক্ষীর দিয়ে ঘন করে ফুটতে দিন। এবার দুধ ঘন হয়ে এলে তাতে দুই কাপ গুড় ঢেলে ভাল করে মিশিয়ে ঠান্ডা করে নিন। এবার একটি পাত্রে খোয়া ক্ষীর, গুড়, এবং অল্প পরিমাণ এলাচের গুঁড়ো মাঝারি আঁচে ভাল করে নেড়ে পুরের মত পাক দিয়ে শুকনো করে নিন।

 

এরপর, দুধপুলির মতো একই পদ্ধতিতে পুলি তৈরি করে তার ভেতর ক্ষীরের পুর দিয়ে তা ভাপিয়ে সেদ্ধ করে নিন। এবার এই পুলিগুলিকে সাদা তেলে ভেজে নিন চাইলে সেদ্ধ ও করে নিতে পারেন। সেদ্ধ বা ভাজা হয়ে এলে ফোটানো ঘন দুধের মধ্যে পুলিগুলি দিয়ে দিন। এবার অন্তত পক্ষে ১০ থেকে ১৫ মিনিট এগুলি চাপা দিয়ে রাখুন। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে আপনার ক্ষীরপুলি।

ads

Mailing List