বাড়িতে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে সহজেই বানিয়ে নিন সুজির চমচম, রইলো রেসিপি

বাড়িতে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে সহজেই বানিয়ে নিন সুজির চমচম, রইলো রেসিপি
27 Jul 2022, 07:49 PM

বাড়িতে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে সহজেই বানিয়ে নিন সুজির চমচম, রইলো রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মিষ্টি খেতে কে না পছন্দ করেন! তবে মিষ্টি তৈরি করা বেশ সময় সাপেক্ষ বলে কেউ ঘরে বানাতে চান না। তবে চাইলেই কিন্তু মাত্র ১০ মিনিটেই তৈরি করতে পারেন মজাদার সুজির চমচম। একবার খেলে মুখে এর স্বাদ লেগে থাকবে। মাত্র ৬ উপকরণেই তৈরি করে নিতে পারবেন সুজির চমচম। জেনে নিন রেসিপি-

উপকরণ:

১. সুজি আধা কাপ

২. দুধ: ১ কাপ

৩. নারকেল কোড়া ১/৪ কাপ

৪. চিনির গুঁড়ো আধা কাপ

৫. এলাচ গুঁড়ো ১/৪ চা চামচ

৬. ঘি ১ টেবিল চামচ

পদ্ধতি:

প্রথমে সুজি ব্লেন্ড করে একটু মিহি করে নিন। এরপর একটি প্যানে সুজি দিয়ে ১-২ মিনিট হালকা করে ভেজে নিন। তবে খেয়াল রাখবেন সুজি যেন লাল না হয়ে যায়। এরপর এর সঙ্গে দুধ মিশিয়ে দিন।

এবার ঘি মিশিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর সুজি সব দুধ শুষে নিয়ে জমাট বেঁধে যাবে। তারপর প্যানের চারপাশে সুজি ছড়িয়ে দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করুন। খেয়াল রাখবেন যাতে পুড়ে না যায়

২ মিনিট পর একটু ঠান্ডা হয়ে গেলে একটি পাত্রে ঢেলে ভালো করে সুজি মেখে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন। এরপর নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণটি মেখে মণ্ড তৈরি করুন।

হাতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে চমচমের আকার দিন। এবার একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন। এরপর প্যানে জল গরম করে নিন।

তার উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে ঢাকনা দিয়ে ঢেকে। এভাবে ৫ মিনিট ঢেকে রাখুন। তারপর পর নামিয়ে চমচমের উপরে নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন মজাদার সুজির চমচম।

Mailing List