ধাবার স্টাইলে বাড়িতেই বানিয়ে নিন জাফরানি ফুলকপি, জেনে নিন রেসিপি

ধাবার স্টাইলে বাড়িতেই বানিয়ে নিন জাফরানি ফুলকপি, জেনে নিন রেসিপি
14 Jul 2022, 03:07 PM

ধাবার স্টাইলে বাড়িতেই বানিয়ে নিন জাফরানি ফুলকপি, জেনে নিন রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ফুলকপি, বিশেষত শীতকালীন সব্জি। কিন্তু গরমকালেও অনেকে এই সব্জি খেয়ে থাকেন। যদিও গরমকালে এই সব্জি বাজারেও বেশি পাওয়া যায়না। ফুলকপিকে মোটামুটি সব ক্ষেত্রেই ব্যবহার করা হয়। আজ শিখে নিন ফুলকপির একটি বিশেষ রেসিপি। জাফরানি ফুলকপি, দেখে নিন কীভাবে করবেন-

উপকরণ: ১টি বড় সাইজের ফুলকপি, ১ কাপ টকদই, দেড় চা-চামচ রসুন বাটা, ১চা-চামচ কাঁচালঙ্কা, সামান্য হলুদ, ৪টি,বড় পেঁয়াজ কুচি, ৪ চামচ সাদা তেল, ২ চা-চামচ ঘি, জাফরান, ১ চিমটি কেশর, ১ চা-চামচ গরম মশলা গুঁড়ো, ১০-১২টি কাজুবাদাম, সামান্য পোস্ত বাটা, আধ কাপ ধনেপাতা কুচি, স্বাদমতো নুন-চিনি।

প্রণালী: আগে ফুলকপির ফুলগুলো কেটে গরম জলে ভাপিয়ে রাখুন। এরপর কড়াইতে তেল ও ঘি দিয়ে পেঁয়াজকুচিগুলো লাল করে ভেজে তুলে রাখুন। এরপর ওই তেলের মধ্যেই ফুলকপি ভেজে তুলে রাখুন। এরপর দইতে আদা, রসুন, ধনেপাতা, কাঁচালঙ্কা, নুন ও চিনি মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এরপর কাজু, পোস্ত একসাথে বেটে নিন।শেষে কড়াইতে তেল গরম করে দই মাখানো ফুলকপি দিয়ে ক্রমাগত নাড়াচাড়া করতে থাকুন। এরপর ফুটে উঠলে ২ কাপ জল ও বাটা মশলা দিয়ে দিন। ঝোল গাঢ় হয়ে এলে পেঁয়াজ ভাজা ও জাফরান দিয়ে নামিয়ে নিন। ওপর থেকে ভাজা পেঁয়াজ ও কেশর দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন জাফরানি ফুলকপি।

Mailing List