সপ্তাহান্তে বানিয়ে ফেলুন নান খাতাই

সপ্তাহান্তে বানিয়ে ফেলুন নান খাতাই
20 Nov 2021, 07:59 PM

সপ্তাহান্তে বানিয়ে ফেলুন নান খাতাই

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : শীতকাল এলেই বেকিং এর নেশা যেন একটু বেশিই মাথাচাড়া দিয়ে ওঠে তাই না!। কিন্তু বেক করাও আবার মুখের কথা নয়, তার জন্য আগে থেকেই ফর্দ মিলিয়ে মিলিয়ে জিনিস খুঁজে আনতে হবে বাজার থেকে। তাই আজ এমন এক রেসিপির খোঁজ দেব আপনাদের যার জন্য তেমন বিশেষ কিছু সামগ্রী লাগবে না। তাছাড়া আফগানিস্তানের এই জনপ্রিয় বেকারি আইটেমটি বানাতে সময়ও লাগে খুব কম। চলুন দেখে নি কিভাবে বানাবেন এই জনপ্রিয় নান খাতা

 


নান খাতাই বানাতে লাগবে

 

ময়দা – ২৫০ গ্রাম

বাটার – ১০০ গ্রাম

গুঁড়ো চিনি – ১০০ গ্রাম

বেকিং পাউডার – ১ চা চামচ

এলাচ গুঁড়ো - এ চা চামচ

লবণ – সামান্য

কিশমিশ, আমন্ড, পেস্তা, চেরি - ৬ - ৭ টি

 

 

পদ্ধতি


প্রথমে একটি পাত্রে বাটার এবং চিনি এক সঙ্গে নিয়ে তা খুব ভালো করে মিক্স করে নিতে হবে। যদি বাড়িতে বিটার মেশিন থাকে তাহলে তো আরও ভালো। এমন ভাবে বিট করতে হবে যাতে একটা স্মুদ ক্রিমি টেক্সচার আসে। এরপর এই মিশ্রনে এবার ময়দা, এলাচ, লবণ ও বেকিং পাউডার দিয়ে আবার বিট করতে হবে। বিট করার সময় খেয়াল রাখবেন একসাথে সব উপকরণ দিয়ে দেবেন না। একে একে অল্প অল্প করে দেবেন। অল্প অল্প করেই বিট করতে হবে।

 

এবার বেকিং ট্রে-তে সামান্য বাটার লাগিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটি থেকে অল্প অল্প করে নিয়ে ইচ্ছা মতো গোল অথবা চারকোণা আকারে বানিয়ে ট্রে-তে ফাঁকা ফাঁকা করে সাজাবেন। এর উপর কিসমিস, গোটা আমন্ড, পেস্তা অথবা চেরি দিয়ে সাজিয়ে ওভেনে দিয়ে দিন।

 

এবার পালা বেকিং এর। বেক করার জন্য প্রথমে ১৫০ ডিগ্রী ফারেনহাইট-এ, ৫ মিনিটের জন্য ওভেনটাকে প্রিহিট করে নিন। এরপর ওভেনে এটি দিয়ে ১৬০ ডিগ্রী ফারেনহাইট-এ ১০ থেকে ১২ মিনিট পর্যন্ত বেক করতে হবে।

ব্যাস তাহলেই তৈরি আফগানিস্তানি স্ন্যাকস নান খাতাই। শীতের সকাল হোক বা সন্ধ্যা এক কাপ ধোঁয়া ওঠা কফির সাথে আর দুরন্ত আড্ডার সাথে জমে উঠবে এই স্ন্যাকস কুকি।

ads

Mailing List