বাড়িতে খুব সহজেই বানিয়ে নিন কিমার কচুরি, জেনে নিন রেসিপি

বাড়িতে খুব সহজেই বানিয়ে নিন কিমার কচুরি, জেনে নিন রেসিপি
14 Jun 2022, 11:46 AM

বাড়িতে খুব সহজেই বানিয়ে নিন কিমার কচুরি, জেনে নিন রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বিকেলে চায়ের সঙ্গে তেলেভাজা হলে ব্যাপারটা জাস্ট জমে যায়। কখনও আলুর চপ, কখনও ফুলুরি অথবা শিঙারা। তবে স্বাদ বদলে যদি চায়ের সঙ্গে টা হিসেবে যদি চলে আসে কিমার কচুরি, তাহলে কেমন হয়! বাড়িতেই এবার বানিয়ে ফেলুন কিমার কচুরি।

উপকরণ: 

বেকিং সোডা- ১ চা চামচ, জোয়ান- ১/৪ চা চামচ, সিদ্ধ করা মুরগির কিমা- ১ কাপ, পেঁয়াজ- ১টা বড় (কুচনো), আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, গুঁড়ো লঙ্কা- ১/২ চা চামচ, কাঁচা লঙ্কা- ২-৩টে (চেরা), গরম মশলা গুঁড়ো- ১ চা চামচ, লেবুর রস- ১ চা চামচ, ধনেপাতা কুচি- ১/৪ কাপ, নুন ও চিনি- স্বাদ মতো, তেল- ২ কাপ।

প্ৰণালী: 

প্রথমে একটি পাত্রে ময়দা, নুন, বেকিং সোডা, জোয়ান ও সামান্য তেল নিয়ে মিশিয়ে ভাল করে মণ্ড বানিয়ে নিন। এ বার ভেজা কাপড় দিয়ে ময়দা মাখা জড়িয়ে রাখুন ২০-৩০ মিনিট। 

এরপর কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে তার মধ্যে আদা ও রসুন বাটা দিন। সামান্য নাড়াচড়া করে নিন। তার পর এর মধ্যে পিঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। কয়েক মিনিট ভাজার পর লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিন। তারপর সেদ্ধ করা কিমা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। লেবুর রস ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন। 

এবার ময়দা মাখা ১০ টি ভাগে ভাগ করে নিন। ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে নিন। লেচিগুলোর মধ্যে কিমার পুর ভরে কচুরির ধারগুলি ভাল করে মুড়ে নিন। হাতের হালকা চাপে চ্যাপ্টা করে নিন। এবার একটা একটা করে গরম তেলে ডুবো ডুবো করে ভেজে নিন। আঁচ কমিয়ে নেবেন। একটি প্লেটে টিস্যু পেপার রেখে তার উপর কচুরি গুলো রেখে দিন এতে অতিরিক্ত তেল দূর হবে। ধনেপাতার চাটনি, পুদিনা পাতার চাটনি দিয়ে গরম গরম গরম পরিবেশন করুন কিমার কচুরি।

একটি প্লেটে টিস্যু পেপার রেখে তার উপর কচুরি গুলো রেখে দিন এতে অতিরিক্ত তেল দূর হবে। ধনেপাতার চাটনি, পুদিনা পাতার চাটনি দিয়ে গরম গরম গরম পরিবেশন করুন কিমার কচুরি।

Mailing List