সপ্তাহ শেষে বানিয়ে ফেলুন হায়দ্রাবাদি আচারি গোস্ত

সপ্তাহ শেষে বানিয়ে ফেলুন হায়দ্রাবাদি আচারি গোস্ত
04 Dec 2021, 05:43 PM

সপ্তাহ শেষে বানিয়ে ফেলুন হায়দ্রাবাদি আচারি গোস্ত


আনফোল্ড বাংলা প্রতিবেদন : রবিবার মানেই দুপুরের মেনুতে থাকা চাই মাংস। সপ্তাহ শেষের এই দিনটিকে জমিয়ে তুলতে মাংসের নতুন নতুন পদ ট্রাই করার চেষ্টা করেন অনেকেই। আপনিও যদি এমন কিছু রেসিপি খোঁজার প্রচেষ্টায় থাকেন তাহলে বানিয়ে ফেলতে পারেন মটনের এই পদটি। বিশেষ করে জনপ্রিয় হায়দ্রাবাদি খাবারের স্বাদ নিতে চাইলে এই রেসিপি আপনারই জন্য। হায়দ্রাবাদের একটি অত্যন্ত জনপ্রিয় পদ হলো এই আচারি মটন। যার প্রতিটা কামড়ে পাবেন আচারের স্বাদ। তাহলে দেরি না করে চলুন দেখে নেওয়া যাক সম্পূর্ণ রেসিপিটি।


আচারি গোস্ত তৈরি করতে লাগবে


মটন - ৭০০ গ্রাম

টক দই - ১৫০ গ্রাম

পিয়াঁজ - দুটি বড়ো সাইজের

রসুন বাটা - ১ চা চামচ

আদা বাটা - ১ চা চামচ

টমেটো - ২টি মাঝারি সাইজের

আচারি মশলা - ২ টেবিল চামচ

ধনে গুঁড়ো - ১ চামচ

জিরে গুঁড়ো - ১চামচ

কাঁচা লঙ্কা - ২ টি

গরম মশলা গুঁড়ো - ১ টেবিল চামচ

হলুদ - ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ

কাশ্মীরি রেড চিলি পাউডার - ১চা চামচ

সাদা তেল - পরিমানমতো

ঘি - ১ টেবিল চামচ

নুন -  স্বাদমতো

জল - পরিমাণ মত

ধনেপাতা কুচি - পরিমান মতো


পদ্ধতি

 

 

প্রথমে মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে ঝোল ঝরিয়ে নিন। এবার কুঁচি করা টমেটো এবং পিয়াঁজ ব্লেন্ডার এ ভালো করে ব্লেন্ড করে নিন।

 

এবার আর একটি পাত্রে দই,ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং কাশ্মীরি রেড চিলি পাউডার নিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার এতে জল ঝরানো মটনটা দিয়ে ভাল করে ম্যারিনেশন এ রাখুন অন্তত এক ঘন্টা।

 

অন্যদিকে একটি প্রেসার কুকারে এক টেবিল চামচ ঘি এবং সাদা তেল দিয়ে তা গরম করে নিন। এবার এর মধ্যে পিয়াঁজ টমেটোর পেস্ট দিয়ে তা কিছুক্ষন নাড়াচাড়া করে নিন যাতে কাঁচা ভাবটা চলে যায়।  এবার এতে এক টেবিল চামচ আচারি মশলা দিয়ে  কয়েক মিনিট নেড়ে নিন।

 

তারপর ম্যারিনেট করা মটনটা দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিন। মাংসটি একটি শুকনো শুকনো হয়ে এলে পরিমাণমতো গরম জল ঢেলে ঢাকা দিয়ে ৬টি সিটি তোলা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যাস তাহলেই তৈরি আপনার সাধের আচারি গোস্ত। সামান্য ধনেপাতা ছড়িয়ে, রাইস বা পরোটা যে কোনো কিছুর সাথেই পরিবেশন করতে পারেন এই সুস্বাদু হায়দ্রাবাদি পদটি।

ads

Mailing List