শীতের আমেজে বানিয়ে নিন মুখরোচক 'চিকেন প্যান কেক', রইলো রেসিপি

শীতের আমেজে বানিয়ে নিন মুখরোচক 'চিকেন প্যান কেক', রইলো রেসিপি
25 Nov 2022, 03:31 PM

শীতের আমেজে বানিয়ে নিন মুখরোচক 'চিকেন প্যান কেক', রইলো রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শীত এলেই রকমারি খাবারের তৈরি এবং খাওয়ার ঝোঁক বেড়ে যায়। শীতের সন্ধ্যে জুড়ে থাকে কড়াইশুটির কচুরি। আর স্ন্যাকসের জন্য প্রায়ই কেক, চিকেনের মুখরোচক পদ থাকে। এরমই শীতের আমেজে বানিয়ে নিন চিকেন প্যান কেক।

সাধারণত প্যান কেক ময়দার হয়। স্বাদে মিষ্টি হয়। প্যান কেক মূলত ব্রেকফাস্ট খাওয়া হয়। কিন্তু চিকেন প্যান কেক এর থেকে একদম আলাদা। সাধারণ প্যান কেকে কোনও মশলা ব্যবহার করা হয় না। তাছাড়া এতে মাখনও ব্যবহার করা হয়।

চিকেন প্যান কেক তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ: এক কাপ গরম দুধ, এক কাপ ময়দা, এক চা চামচ বেকিং সোডা, এক কাপ মাখন, এক কাপ চিকেন কিমা, স্বাদ অনুযায়ী নুন, পরিমাণ মতো চিনি, এক চা চামচ লঙ্কা গুঁড়ো, এক চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ গরম মশলার গুঁড়ো, এক কাপ সর্ষের তেল।

চিকেন প্যান কেক তৈরি করার সহজ পদ্ধতি:

একটি পাত্রে ময়দা, বেকিং সোডা, মাখন একসঙ্গে মিশিয়ে নিন। এতে দুধ মিশিয়ে নরম করে মেখে নিন। এই মিশ্রণটা ঢাকা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার একটা কড়াইতে সামান্য সর্ষের তেল গরম করুন। এতে চিকেন কিমা ভেজে নিন। চিকেন কিমার সঙ্গে লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো ও গরম মশলার গুঁড়ো মিশিয়ে দিন। এতে সামান্য নুন ও চিনি দেবেন। চিকেন কিমা বানিয়ে এক পাশে রেখে দিন।

আগে থেকে মেখে রাখা ময়দা এবার বেলে নিন। একটি বড় আকারে বেলে নিন। ময়দা বেলে এর মধ্যে চিকেন কিমাটা পুর হিসেবে ভোরে দিন। এর উপর আবার একটা ময়দা বেলে চাপা দিয়ে দিন।

প্যানে তেল ব্রাশ করুন। বেশি তেল দেওয়ার দরকার নেই। এবার এর উপর কিমা দেওয়া ময়দা দিয়ে দিন। আঁচ কমিয়ে রান্না করুন। প্যানের উপর ঢাকা দিয়ে দিন। মিনিট কুড়ি পর ঢাকা সরিয়ে কেকটা উল্টো করে ভেজে নিন। নামানো আগে মাখন ব্রাশ করুন কেকের উপর। ব্যস তৈরি চিকেন প্যান কেক।

Mailing List