পাঁঠার মাংস দিয়ে তৈরি করুন 'সুস্বাদু বেইতি কাবাব', রইলো রেসিপি

পাঁঠার মাংস দিয়ে তৈরি করুন 'সুস্বাদু বেইতি কাবাব', রইলো রেসিপি
06 Oct 2022, 08:07 PM

পাঁঠার মাংস দিয়ে তৈরি করুন 'সুস্বাদু বেইতি কাবাব', রইলো রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: তুর্কিতে মূলত ভেড়ার মাংস দিয়ে তৈরি হয় এই পদ। তবে আপনি চাইলে একই পদ্ধতিতে পাঁঠার মাংস দিয়েও তৈরি করে ফেলতে পারেন সুস্বাদু বেইতি কাবাব।

কাবাব তৈরির উপকরণ: পাঁঠার মাংসের কিমা ৬০০ গ্রাম, ৪ টে কবাব মোড়ার জন্য রুটি, ২ চা চামচ টার্কিশ মিষ্টি লঙ্কার বাটা অথবা সাদা গোলমরিচ, ১/২ চা চামচ টার্কিশ লঙ্কার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো পরিমাণ মতো, নুন স্বাদ অনুযায়ী।

সস তৈরির উপকরণ: টোম্যাটো কুচি ৮০০ গ্রাম, রসুনের কোয়া ২ টি, পুদিনাপাতার কুচি ২ টেবিল চামচ, টার্কিশ মিষ্টি লঙ্কা বাটা অথবা সাদা গোলমরিচ ১ চা চামচ। মাখন ১৫ গ্রাম, ভেজিটেবিল অয়েল ২ টেবিল চামচ, চিনি ১/৪ চা চামচ। 

গার্লিক বাটার তৈরির উপকরণ: মাখন ৫০ গ্রাম, রসুনের কোয়া ২টি। এ ছাড়াও পরিবেশনের জন্য লাগবে স্যালাড, দই এবং বেদানার দানা। 

প্রণালী-

খুব ভাল ভাবে কিমা করে নিতে হবে মাংস। প্রয়োজনে মাংসের পিসগুলো ছোট ছোট টুকরো করে ব্লেন্ড করে নিন। এর পরে একটি পাত্রে কিমার সঙ্গে ভাল ভাবে মাখিয়ে নিন নুন, লঙ্কা, টার্কিশ মিষ্টি লঙ্কার বাটা বা সাদা গোলমরিচ বাটা ও টার্কিশ লঙ্কার গুঁড়ো। মিশ্রণটিকে হাত দিয়ে ছোট ছোট কোফতার আকার দিন। ৩০ মিনিট থেকে ১ ঘণ্টার মতো ফ্রিজে রাখুন কোফতাগুলো। 

এর পর সস তৈরি করে নিতে হবে। একটি নন-স্টিক প্যানে গরম করে নিন তেল ও মাখন। কুচি করে রাখা টোম্যাটো ও পেঁয়াজ দিয়ে দিন এর মধ্যে এবং নাড়াচাড়া করুন কয়েক মিনিট। যোগ করুন মিষ্টি লঙ্কা বাটা। নুন, লঙ্কা, ২ থেকে ৩ টেবিল চামচ জল মিশিয়ে দিন এতে। মাঝারি আঁচে রান্না করুন ছয় থেকে আট মিনিট। চাইলে সামান্য চিনি দিতে পারেন। এর পর পুদিনাপাতা দিন এবং নামিয়ে ফেলুন। 

গার্লিক বাটার তৈরি করতে প্যানে মাখন গলিয়ে নিন এবং এর মধ্যে ছড়িয়ে দিন রসুন কুচি। 

এ বার একটি বড় গ্রিডল প্যান নিন। যে ভাবে বারবিকিউ করা হয়, সে ভাবেও করতে পারেন। প্যানে তেল গরম করে নিন। একটি মেটাল স্টিক নিয়ে কোফতাগুলি চেপে চেপে বসিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করুন ১০ থেকে ১২ মিনিট। উল্টে-পাল্টে নিন কয়েক বার, যাতে দু'পিঠ ভাল ভাবে সেদ্ধ হয়ে যায়। এর পর কবাবগুলোর ওপর গার্লিক বাটার মাখিয়ে নিন ব্রাশ দিয়ে। স্টিক থেকে মাংসের কোফতাগুলি ছাড়িয়ে নিন সাবধানে। এর পরে একটি রুটির ভিতরে দু'টি কোফতা নিয়ে ভাল ভাবে মুড়ে নিন। এর পরে আবার গ্রিডল প্যান দিয়ে রুটি-সহ কবাব গরম করে নিন। 

টোম্যাটো সস, স্যালাড, দইয়ের সঙ্গে পরিবেশন করুন। সাজানোর জন্য উপরে ছড়িয়ে দিতে পারেন কিছু বেদানার দানা। 

Mailing List