Food শীতের শুরুতেই বানিয়ে ফেলুন চিকেন শামি কাবাব

Food শীতের শুরুতেই বানিয়ে ফেলুন চিকেন শামি কাবাব
15 Dec 2021, 08:57 PM

শীতের শুরুতেই বানিয়ে ফেলুন চিকেন শামি কাবাব

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : শীতটা এতদিনে বেশ জাঁকিয়ে পড়েছে। আর এমন কনকনে ঠান্ডা মানেই পাতে পড়বে গরম গরম নানান পদ। এমনই এক পদের হদিস দেব আজ আপনাদের। হেডলাইন পড়ে নিশ্চই বুঝেই গেছেন যে কিসের কথা বলছি। তাহলে দেরি না করে চটপট দেখে নিন  রেসিপি।


চিকেন শামি কাবাব বানাতে লাগবে

 

হাড় ছাড়া মুরগির মাংস - এক কিলো

শুকনো লঙ্কা - সাত থেকে আটটি

পেঁয়াজ কুঁচি - এক কাপ

আদা বাটা - দুই টেবিল চামচ

রসুন বাটা - দুই টেবিল চামচ

শুকনো লঙ্কার গুঁড়ো - এক টেবিল চামচ

হলুদ গুঁড়ো - এক টেবিল চামচ

জিরে গুঁড়ো - এক টেবিল চামচ

গরম মশলার গুঁড়ো - এক টেবিল চামচ

নুন - স্বাদ অনুযায়ী

তেজপাতা - দু থেকে তিনটি

ছোলার ডাল - সামান্য

তেল - পরিমান মতো

জল - পরিমান মতো


পদ্ধতি

 

 

প্রথমে একটি পাত্রে মাংসটি নিয়ে তা খুব ভাল করে ধুয়ে নিন। এবার সাতটা শুকনো লঙ্কা, এক কাপ পেঁয়াজ কুঁচি, এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ জিরে গুঁড়ো, দুই টেবিল চামচ আদা-রসুন বাটা, এক টেবিল চামচ গরম মশলার গুঁড়ো, স্বাদ মতো নুন এবং একটি তেজপাতা দিয়ে খুব ভাল করে ম্যারিনেট করে রেখে দিন।

 

এরপর একটি প্রেসার কুকারে কিছুটা ছোলার ডাল নিয়ে তা সিদ্ধ করে নিন। ডাল অল্প সিদ্ধ হয়ে এলে তার মধ্যে এবার ম্যারিনেট করা মাংস এবং আধা কাপ মতো জল মিশিয়ে দিন। ডাল এবং মাংস ভাল করে মিশিয়ে তা শুকনো না হওয়া পর্যন্ত সিদ্ধ করে নিন। এবার ওই সিদ্ধ ডাল এবং মাংসের মিক্সচারটি মিক্সিতে বেটে নিন। ওই পেস্টটির মধ্যে দুটো ডিম ভেঙে ভাল করে মিশিয়ে, কাবাবের আকারে তৈরি করে নিন। হাতে সামান্য তেল লাগিয়ে নিতে পারেন। এতে হাতে লেগে যাওয়ার ভয় থাকবে না। সম্পূর্ণ মিশ্রণ কাবাবের শেপে তৈরি হয়ে গেলে তা আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

 

এবার কড়াইতে তেল গরম করে ফ্রিজ থেকে বের করুন কাবাব গুলি। এবং বাদামি করে ভেজে নিন। ব্যাস তাহলেই তৈরি গরম গরম চিকেন শামি কাবাব।

ads

Mailing List