ব্রেকফাস্ট হেলদি করে তুলুন ফ্রুট পারাঠা'র সাথে

ব্রেকফাস্ট হেলদি করে তুলুন ফ্রুট পারাঠা'র সাথে
23 Nov 2021, 07:24 PM

ব্রেকফাস্ট হেলদি করে তুলুন ফ্রুট পারাঠা'র সাথে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : আলু, ফুলকপি, পনির, কিমা, বা পিয়াঁজের পরোটা তো হামেশাই খেয়ে থাকেন। কিন্তু কখনো কি ভেবেছেন এই সবজি বা মাংসর পাশাপাশি যদি ফল দিয়েও এমন পরোটা বানানো যেত তাহলে কেমন হতো!। চলুন তাহলে আজ আপনাদের এমনই এক পরোটার রেসিপির কথা জনাবো।

 

কলা দিয়ে তৈরি এমন সুস্বাদু পরোটার স্বাদ একবার পেলে মন যে তা বার বার চাইবে এ কথা বলাই যায়। স্কুল হোক বা অফিস বা ছুটির দিন মুখের স্বাদ বদল থেকে হেলদি ব্রেকফাস্ট খাওয়ার প্রতিশ্রুতি সব কিছুই একসাথে পূরণ হবে এই রেসিপি দিয়ে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক বানানোর উপকরণ এবং পদ্ধতি।

 

কলার পরোটা বানাতে লাগবে

কলা - ৩ কাপ

আখের গুড় - ১/৪ কাপ

ময়দা - ৩ কাপ

ঘি - ৫ থেকে ৬ টেবিল চামচ

এলাচ গুঁড়ো - ১ চা চামচ

নুন - সামান্য

জল- পরিমাণমতো

 

 

পদ্ধতি

 

সবার প্রথমে কলার খোসা ছাড়িয়ে কলাগুলিকে ছোট ছোট গোল গোল টুকরো করে কেটে নিন। এবার একটি ননস্টিক প্যান মাঝারি আঁচে গরম করে তাতে কুচনো কলা, আখের গুড়ের টুকরো, এলাচগুড়ো এবং স্বাদ মতো নুন দিয়ে মিনিট পাঁচেক মতো রান্না করে নিন। সব উপকরণ একসাথে ভালোভাবে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে তা ঠান্ডা হতে দিন।

 

এবার ময়দা মাখার পালা। ভালো করে ময়েন দিয়ে নরম নরম করে মেখে ফেলুন ময়দটিকে। এবার পরোটার মাপের লেচি কেটে নিন। প্রতিটি লেচির মধ্যে পরিমান মতো কলার পুর ভরে তা পরোটার আকারে বেলে নিন। এবার প্যানের মধ্যে ঘি গরম করে পরোটাগুলি ভাজুন। একপিঠ বাদামি রঙের হয়ে এলে উল্টে দিয়ে অপর পিঠটি ঘিতে ভাজতে হবে। এইভাব ৪-৫ বার এপিঠ-ওপিঠ করলে পরোটাগুলি সুন্দর করে ভাজা হয়। ব্যাস তাহলেই রেডি গরম গরম কলার পরোটা।

 

যে কলা ব্য়বহার করবেন, সেই কলায় যদি মিষ্টি কম থাকে তাহলে গুড় দিয়ে সেটি ঠিক করে নিতে হবে। পরোটা আরও হেলদি করতে ময়দার বদলে  আটা,ওটসের ময়দা বা যে কোনও পছন্দের ময়দা ব্যবহার করতে পারেন।

ads

Mailing List