ঘরোয়া উপকরণেই বানিয়ে ফেলুন পাউরুটি

ঘরোয়া উপকরণেই বানিয়ে ফেলুন পাউরুটি
19 Nov 2021, 08:19 PM

ঘরোয়া উপকরণেই বানিয়ে ফেলুন পাউরুটি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : আমাদের প্রতিদিনের খাদ্য তালিকার একটি বড় অংশ জুড়ে রয়েছে পাউরুটি। ব্রেকফাস্ট থেকে শুরু করে বিকেলের স্ন্যাকস, পাউরুটি দিয়েই চালিয়ে দেওয়া দুবেলা। তবে বাজার চলতি যে সব বিভিন্ন ধরণের ব্রেড পাওয়া যায়, তার পুষ্টিগুণ সমন্ধে যথেষ্ট সন্দেহ থাকে। এই পরিস্থিতিতে ঘরেই বানিয়ে নিতে পারেন বিভিন্ন ধরণের ব্রেড। যেগুলি স্বাদে এবং গুণগত বিচারে বাজার চলতি পাউরুটির থেকে অনেক উৎকৃষ্ট।

 

আজ আপনাদের চার ধরণের পাউরুটির রেসিপি জনাব। তবে তার আগে দেখে নেওয়া যাক উপকরণ গুলি


ময়দা – ৪ কাপ

গুঁড়াদুধ – ২ টেবিল চামচ

চিনি – ৪ টেবিল চামচ

ইস্ট – ২ টেবিল চামচ

ডিম – ২ টি

লবন – পরিমান মতো

সাদা তেল – ৩ টেবিল চামচ

জল – মাখানোর জন্য পরিমান মতো

 


পদ্ধতি

 

প্রথমে ময়দা, দুধ, চিনি, ইস্ট, লবন, ডিম একত্রে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে। এরপর অল্প অল্প করে জল নিয়ে তা খুব ভালো করে মেখে নিতে হবে। তবে খেয়াল রাখবেন মন্ড খুব নরম যেন না হয়ে যায়। মাখা হয়ে গেলে উপর থেকে সামান্য তেল ছড়িয়ে তা এক ঘন্টার জন্য ঢাকা দিয়ে গরম কোনো স্থানে রেখে দিন। ১ ঘণ্টার পর এটি ফুলে উঠলে একে বিভিন্ন আকৃতি করা যাবে।

এবার ডাইজ এ ডো রেখে একটি নির্দিষ্ট তাপমাত্রায় ইলেকট্রিক ওভেনে বেক করতে হবে।


পাউরুটির জন্য

পাউরুটির ডাইজ এ তেল ব্রাশ করে নিতে হবে। ডো রেখে ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ ৩০-৩৫ মিনিট বেক করতে হবে।

 

বার্গার বান এর জন্য

ডো নিয়ে গোল গোল করে বান শেপ এ গড়ে তা বেকিং ট্রে-তে রাখতে হবে। এবার একটি ডিম ফেটিয়ে বান এর উপর ব্রাশ দিয়ে লাগিয়ে দিতে হবে। ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ সে এটিকে ১০ - ১২ মিনিট বেক করতে হবে।

 

পিৎজ্জা ব্রেড এর জন্য

পিৎজ্জা প্যান এ ডো রেখে এর উপর রান্না করা পিৎজ্জা মিট দিতে হবে। ইচ্ছে মতো সালাদ, চিজ দিয়ে সাজাতে পারেন। ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ এটিকে ১২ - ১৫ মিনিট বেক করতে হবে।

 

মিট ব্রেড এর জন্য

প্রথমে ডো নিয়ে গোল গোল করে বান আকারে শেপ করে নিন। এবার এর মধ্যে রান্না করা কিমা দিয়ে চারপাশ ভালো করে মুড়ে দিতে হবে। বেকিং ট্রে-তে আগে থেকেই তেল ব্রাশ করে নিন। এবার বান এর উপর ডিম ব্রাশ করে ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ ১০ - ১২ মিনিট বেক করতে হবে।

 

এভাবে ইচ্ছে মতো তৈরি করে ফেলতে পারেন এই জাতীয় খাবারগুলো।

ads

Mailing List