শীতের মরসুমে বাড়িতেই বানিয়ে ফেলুন বাগদা পোলাও

শীতের মরসুমে বাড়িতেই বানিয়ে ফেলুন বাগদা পোলাও
25 Nov 2021, 08:16 PM

শীতের মরসুমে বাড়িতেই বানিয়ে ফেলুন বাগদা পোলাও

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  একটা সময় ছিল যখন বাঙালির প্রিয় খাদ্যের তালিকায় পোলাও এর নাম থাকতো সবার উপরে। এমিনকি বিরিয়ানির ও আগে। যদিও সে সব এখন অতীত। বিভিন্ন রকমের এবং বিভিন্ন স্বাদের বিরিয়ানির বাহারি বাঙালি ভুলতে বসেছে যার পুরোনো ঐতিহ্য।

 

যেকোনো উৎসব অনুষ্ঠানে বাঙালির পাতে যেটা না পড়লেই নয় তা হলো পোলাও। আর এই শীতের মরসুমে খাবার পাতে একটু পোলাও মাংস হলেই জমে ওঠে ভোজন পর্ব। তবে আজ যে পোলাও এর রেসিপি নিয়ে এসেছি তা একটু ভিন্ন স্বাদের। তাহলে দেরি না করে ঝটপট দেখে নিন রেসিপি।

 


বাগদা পোলাও বানানোর জন্য লাগবে :

বাসমতি চাল - তিন কাপ

বড় সাইজের বাগদা চিংড়ি - পাঁচশো গ্রাম

পেঁয়াজ কুচি - এক কাপ

টমেটো কুচি - এক কাপ

আদা বাটা - দেড় চা চামচ

রসুন বাটা - দুই চা চামচ

গোটা কাঁচা লঙ্কা - তিন চারটি

টক দই - দু

ই টেবিল চামচ

জিরে গুঁড়ো - এক চা চামচ

ধনে গুঁড়ো - এক চা চামচ

লঙ্কা গুঁড়ো - এক চা চামচ

হলুদ গুঁড়ো - হাফ চা চামচ

তেজপাতা - দুটি

শাহী জিরা - এক চিমটি

গরম মশলা গুঁড়ো - আধা চা চামচ

গোটা গরম মশলা - পরিমান মতো

কাজু , কিশমিশ - পরিমান মতো

ক্যাওড়া জল - এক চা চামচ

গোলাপ জল - এক চা চামচ

জাফরান - এক চিমটি

দুধ - হাফ কাপ

নুন - পরিমান মতো

চিনি - স্বাদঅনুসারে

 

 


পদ্ধতি

 

প্রথমে চাল ধুয়ে তা এক ঘন্টার জন্য ভিজিয়ে রাখুন। এবার একটি পাত্রে চিংড়ি গুলো নিয়ে তাতে ভাল করে নুন, হলুদ এবং লঙ্কা গুঁড়ো দিয়ে মাখিয়ে নিন। এবার গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে , এর মধ্যে চিংড়ি মাছ গুলি দিয়ে তা হালকা করে ভেজে তুলে ফেলুন।

 

কড়াইতে অবশিষ্ঠ যে তেল থাকবে তার মধ্যে আরও কিছুটা তেল দিন। এবার এই তেল এ তেজপাতা, গোটা গরম মশলা দিয়ে একটু ভেজে পেয়াঁজ কুঁচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে টমেটো কুঁচি দিয়ে কিছুক্ষন নেড়ে নিন। এরপর দেড় চা চামচ আদা বাটা, দুই চা চামচ রসুন বাটা দিয়ে ভাল করে কষাতে থাকুন।

 

এবার এই মিশ্রনে দুই টেবিল চামচ টক দই দিয়ে আবারও কষানো শুরু করুন। প্রয়োজনে সামান্য জল দিয়ে ভাল করে মশলাটা কষান। এরপর এতে এক চা চামচ জিরে গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো, এক চা চামচ ধনে গুঁড়ো, এক চা চামচ লঙ্কা গুঁড়ো, আধ চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মতো নুন ও কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে নাড়তে থাকুন।

 

মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে এতে সামান্য চিনি ও চিংড়ি মাছগুলি দিয়ে সাত থেকে আট মিনিট ভালো করে ঢাকা দিয়ে রান্না করে নিন। মাছ গুলো ভালোভাবে রান্না হয়ে এলে সেগুলি কড়াই থেকে তুলে অন্য একটি পাত্রে রাখুন। এবার এই মশলায় জল ঝরানো চাল দিয়ে তা ভালো করে মিশিয়ে বেশ কিছুক্ষণ ভেজে নিন।

 

এবার তাতে আড়াই থেকে তিন কাপ গরম জল ঢেলে দিন। তাতে দু তিনটি চেরা কাঁচা লঙ্কা , কাজু- কিশমিশ একসঙ্গে দিয়ে নেড়ে নিন। তারপর ঢাকা দিয়ে চাল সেদ্ধ হতে দিন।

 

চাল হালকা সেদ্ধ হয়ে জলটাও বেশ কিছুটা শুকিয়ে গেলে এক চিমটি শাহী জিরা দিয়ে মাছগুলো ঢেলে দিন। মিশিয়ে নিন আলতো হাতে।
এবার এতে এক চা চামচ ক্যাওড়া জল, কয়েক ফোঁটা গোলাপ জল এবং দুধে ভেজানো জাফরান উপর থেকে ছড়িয়ে দিয়ে, ঢাকা দিয়ে রান্না হতে দিন কিছুক্ষণ। তারপর পোলাওটা আবার একটু নেড়ে গ্যাস অফ করে পাঁচ মিনিট ঢেকে রেখে দিন।

ব্যস তৈরি চিংড়ি পোলাও।

ads

Mailing List