ঝিঙে দিয়ে তৈরি করুন একবারে অন্য ধরনের একটি সুস্বাদু রেসিপি ঝিঙে কোপ্তা কারি, দেখে নিন কীভাবে করবেন

ঝিঙে দিয়ে তৈরি করুন একবারে অন্য ধরনের একটি সুস্বাদু রেসিপি ঝিঙে কোপ্তা কারি, দেখে নিন কীভাবে করবেন
24 Jun 2022, 12:59 PM

ঝিঙে দিয়ে তৈরি করুন একবারে অন্য ধরনের একটি সুস্বাদু রেসিপি ঝিঙে কোপ্তা কারি, দেখে নিন কীভাবে করবেন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সবজির মধ্যে ঝিঙে অনেকেই পছন্দ করেন না। কিন্তু ঝিঙে দিয়ে যদি এক অন্য ধরনের কোপ্তা কারির রেসিপি ট্রাই করেন তাহলে খেয়ে আপনিও আঙুল চাটবেন। তাহলে দেখে নিন ঝিঙে কোপ্তা কারি তৈরির রেসিপি।

উপকরণ:

তিনটি বড় সাইজের ঝিঙে, দুটি আলু, আদা বাটা ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা, গোটা জিরে, টমেটো বাটা ১ টেবিল চামচ, এক চামচ চালের গুঁড়ো, নারকেল কোরানো, সামান্য বেসন, নারকেল কুচানো ১ টেবিল চামচ, ভাজা বাদাম এক চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, লঙ্কা গুঁড়ো এক চামচ, চিনি নুন স্বাদ মত, টক দই ১০০ গ্রাম, ঘি ১ চামচ এবং হাফ চামচ গরম মসলা।

পদ্ধতি:

এই রেসিপিটি তৈরি করতে প্রথমেই ঝিঙে আলু প্রেসারে সেদ্ধ করে নিতে হবে। এরপর ওভেনে কড়াই বসিয়ে তেল গরম করে নিতে হবে। এবার তার মধ্যে আদা বাটা, ঝিঙে ও আলু সিদ্ধ দিয়ে দিতে হবে। এরপর গরম মসলা লঙ্কা ও তেজপাতা একটি চাটুতে গরম করে ভেজে নিতে হবে। ভাজা মশলা গুঁড়ো করে ছড়িয়ে দেবেন ঝিঙে আলুর করাইয়ের মধ্যে।

কুচানো নারকেল এবং আগে থেকে ভেজে রাখা বাদাম দিয়ে দিন। তার সঙ্গে স্বাদমতো নুন মিষ্টি যোগ করুন। কড়াই থেকে নামিয়ে একটি পাত্রে ঠান্ডা করে নিন। এরপর ছোট ছোট করে শেপ দিয়ে বলের আকার বানিয়ে দিন। তার মধ্যে মিশিয়ে দিন বেসন ও চালের গুঁড়ো। এবার গ্রেভি বানানোর জন্য কড়াইতে তেল দিয়ে আগুনে বসিয়ে দিন। তাতে জিরে শুকনো লঙ্কা এবং তেজপাতার ফোড়ন দিতে হবে। আদা বাটা এবং টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে গুঁড়ো মসলা কোরানো নারকেল এবং নুন ও চিনি মিশিয়ে দিন। এরপর টক দই দিয়ে দিন। এর সঙ্গে উষ্ণ গরম জল যোগ করুন। এবার নুন মিষ্টি দিয়ে কিছুক্ষণ ঢাকনা দিয়ে রাখুন।

আগে থেকেই ভেজে রাখা ঝিঙের কোপ্তাগুলো ঝোলের মধ্যে দিয়ে দিন। আবার ঢেকে কিছুক্ষণ ফুটতে দিন। এতে কোপ্তার মধ্যে নুন মিষ্টি ঢুকবে। এবার ঢাকনা খুলে উপরে ঘি ও গরম মসলা ছড়িয়ে দিতে হবে। পরিবেশন করুন ঝিঙে কোপ্তা কারি। দুপুরের লাঞ্চ কিংবা রাতে ডিনারের সঙ্গে জমে যাবে।

Mailing List