স্যালাড খেতে ভালোবাসেন! তৈরির সময় মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

স্যালাড খেতে ভালোবাসেন! তৈরির সময় মাথায় রাখুন এই কয়েকটি বিষয়
14 Dec 2021, 08:52 PM

স্যালাড খেতে ভালোবাসেন! তৈরির সময় মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: যারা নিয়মিত ডায়েট মেনে চলেন তাদের রোজকার জীবনে এই স্যালাড নামক খাদ্যটির গুরুত্ব বিশাল। শুধু তাই নয় আমার বা আপনার মতো সাধারণ মধ্যবিত্ত মানুষ ও এখন ক্রমশই হয়ে উঠছে স্যালাড প্রেমী। তবে সহজ সাধারণ এই খাবারটি কে একদমই হালকা ভাবে নেবেন না। অর্থাৎ অনেকেই মনে করেন স্যালাড বানানো আর এমন কি কাজ! আর এই ধারণাটা একেবারেই ভুল। সঠিক নিয়ম মেনে স্যালাড বানাতে না জানলেই বিপদ। স্বাস্থ্য রক্ষার বদলে হতে পারে স্বাস্থ্যের ক্ষতি। সুতরাং স্যালাড খেতে হলে মেনে চলতে হবে সঠিক নিয়ম। তবেই উপকার পাবেন আপনি।


স্যালাড বানানোর সময় মাথায় রাখবেন


স্যালাড বানানোর সময় অনেকেই মেয়োনিজ ব্যবহার করে থাকেন। এই উপাদান শরীরে জন্য মোটেই স্বাস্থ্যকর নয়। অত্যাধিক পরিমানে মেয়োনিজ গ্রহণ আপনার স্যালাড খাওয়ার আসল উদ্দেশ্যকেই নষ্ট করে দেয়।  ফ্রুট স্যালাড হোক বা ভেজিটেবল স্যালাড কিংবা নন-ভেজ, ফল-সবজি বা মাছ-মাংস-ডিমের সঙ্গে মেয়োনিজ মিশিয়ে খাওয়া মানেই আপনার পণ্ডশ্রম হবে। ক্যালোরি, ফ্যাট কমার বদলে তা বাড়তে থাকবে দ্বিগুন হারে।

 

যেকোনো প্রকার ক্রিম বেসড সস অথবা চিজ এই ক্ষেত্রে বেশ ক্ষতিকর। এছাড়া স্যালাডে সাদা নুন, বিটনুন, গোলমরিচ, লেবুর রস মেশালে, তার পরিমাণের দিকেও নজর রাখতে হবে। অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। স্যালাডে সাদা নুনের পরিবর্তে সব সময় বিটনুন ব্যবহার করাই স্বাস্থ্য সম্মত। এছাড়াও যদি কখনও মিষ্টি স্বাদ পেতে মন চায় তাহলে চিনির বদলে ব্যবহার করতে পারেন মধু।

 

 

অতিরিক্ত মাংস বা ডিম দিয়ে স্যালাড না বানানোই ভাল। শাকসবজির ক্ষেত্রেও ঠিক ভাবে বাছুন। কাঁচা সবজি, শাকপাতার পরিবর্তে হাল্কা সেদ্ধ বা সতে করে সেই সবজি বা শাকপাতা-সবজি স্যালাডে দিন। ফলের ক্ষেত্রে ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে নেওয়া আবশ্যক। মাথায় রাখবেন স্যালাডের প্রতিটা উপকরনের মধ্যে যেন একটা সামঞ্জস্য থাকে। এই সামঞ্জস্য নষ্ট হলেই স্যালাডে উপকারিতা হ্রাস পাবে।

 

একান্তই যদি মেয়োনিজ, ক্রিম জাতীয় সস অথবা চিজ ছাড়া স্যালাড এ টেস্ট না পান, তাহলে এগুলি পরিবর্তে ব্যবহার করতে পারেন টকদই। এটি যেমন স্বাস্থ্য সম্মত এবং তেমনই টেস্টি।

 

যাঁদের স্যালাডে ক্রিমি টেক্সচার পছন্দ নয় তারা স্যালাডের স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, রসুন কুচি, চেরি টম্যাটো, ইত্যাদি। এছাড়া গোলমরিচ বা বিটলবন তো আছেই। এই সামান্য উপাদান গুলিই আপনার অতি সাধারণ স্যালাড কে করে তুলবে অসাধারণ।

ads

Mailing List