পুলিশ-কয়লা পাচারকারীদের মধ্যে দফায় দফায় খণ্ডযুদ্ধে রণক্ষেত্র লোকপুর

পুলিশ-কয়লা পাচারকারীদের মধ্যে দফায় দফায় খণ্ডযুদ্ধে রণক্ষেত্র লোকপুর
28 Jan 2022, 07:01 PM

পুলিশ-কয়লা পাচারকারীদের মধ্যে দফায় দফায় খণ্ডযুদ্ধে রণক্ষেত্র লোকপুর

 

 

দিব্যেন্দু  গোস্বামী

 

 

অবৈধ কয়লা মজুতকে কেন্দ্র করে রণক্ষেত্রর চেহারা নিল  বীরভূমের খয়রাশোলের ন’পাড়া গ্রাম। বীরভূম জেলা এবং ঝাড়খণ্ড রাজ্য সীমানায় লোকপুরের ওই গ্রাম। এদিন  বেআইনি কয়লা মজুতের বিরুদ্ধে পুলিশ অভিযান চালালে গ্রামবাসীদের সঙ্গে খণ্ডযুদ্ধ শুরু হয়। এই ঘটনায় অন্তত তিন ওসি-সহ ১০ পুলিশ কর্মী আহত হয়েছেন। পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ উঠেছে।

জানা গিয়েছে ,অভিযানে এসে বিপুল পরিমাণ অবৈধ কয়লা বাজেয়াপ্ত করে গাড়িতে তোলার সময়ই হামলা চালায় পাচারকারীরা। কাঁকরতলা ও খয়রাশোল থানার ওসি সহ আহত হন বেশ কয়েকজন পুলিশকর্মী। পালটা পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ উঠেছে। এতে দুজন পাচারকারী গুলিবিদ্ধ হয়েছে বলে অসমর্থিত সূত্রে খবর। যদিও, পুলিশের দাবি, ঘটনাস্থলে কোনও গুলি চালানো হয়নি।

জানা গিয়েছে, সেখানের সেচ নালার ধারে দুষ্কৃতীরা খোলা মুখ অবৈধ কয়লা খনি থেকে কয়েক টন কয়লা উত্তোলন করে মজুত করে রাখে দুষ্কৃতীরা। খবর পেয়ে শুক্রবার দুপুরে সেই কয়লা বাজেয়াপ্ত করতে যায় লোকপুর থানার পুলিশ। সে সময় দুষ্কৃতীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। পুলিশ পালটা কাঁদনে গ্যাস ছুঁড়ে দুষ্কৃতীদের আটকানোর চেষ্টা করে। পুলিশের ছোঁড়া কাঁদানে গ্যাসে একাধিক দুষ্কৃতী জখম হয় বলে জানা গিয়েছে।

এদিন পুলিশ ওই এলাকায় কয়লা বাজেয়াপ্ত করার জন্য অভিযান চালালে গ্রামবাসীরা বাধা দিতে থাকেন। এর পর পুলিশের সঙ্গে বচসা শুরু হয় গ্রামবাসীদের। হঠাৎ উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। অভিযোগ, পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়তে থাকেন গ্রামবাসীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ শুরু করে। কিন্তু তাতে আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে এলাকা। তা নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাসও ছোড়ে।  পুলিশের গাড়িতে ইট ছোড়া এবং আগুন দেওয়ারও অভিযোগ উঠেছে। কয়লা বোঝাই ডাম্পারে আগুন ধরিয়ে দেয় বলেও জানা গিয়েছে।

বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি জানান সেখানে কোনও গুলি চালানো হয়নি  । তাঁর দাবি, বিক্ষোভ সামাল দেওয়ার জন্য শুধুমাত্র রবার বুলেট ছোঁড়া হয়। তিনি বলেন,  “এই ঘটনায় কয়েকজন অভিযুক্তকে চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হচ্ছে।”

 

ads

Mailing List